টস জিতলেই ম্যাচ জয়, মাহমুদউল্লাহ এবার জিতবেন তো?

ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮ | ১০ আষাঢ় ১৪২৫

নিদাহাস ট্রফি - ২০১৮

টস জিতলেই ম্যাচ জয়, মাহমুদউল্লাহ এবার জিতবেন তো?

পরিবর্তন ডেস্ক ৫:৪৮ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০১৮

print
টস জিতলেই ম্যাচ জয়, মাহমুদউল্লাহ এবার জিতবেন তো?

নিহাদাস টি-টুয়েন্টি সিরিজে টসভাগ্যটা বড় নিয়ামক হয়ে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত যে চার ম্যাচ অনুষ্ঠিত হয়েছে সেখানে শেষ হাসি হেসেছে টস জেতা দলগুলোই। টস জেতো, ফিল্ডিং নাও, আর ম্যাচ শেষে বিজয়ের হাসি হাসো- এই যেন নিয়ম হয়ে দাঁড়িয়েছে। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বুধবার সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে বাংলাদেশ মাঠে নামবে ভারতের বিপক্ষে। তা বাংলাদেশ অধিনায়ক এ ম্যাচে টস জিতবেন তো?

টসে জয় বা পরাজয় পুরোটাই থাকে ভাগ্যের হাতে। কিন্তু তিনজাতি টুর্নামেন্টটিতে টস জেতা যখন বড় ব্যপার হয়ে দাঁড়িয়েছে তখন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের সেই ভাগ্য কেমন তা দেখে নিলে কেমন হয়? সব ধরনের ক্রিকেট মিলে বাংলাদেশকে ৬ ম্যাচে নেতৃত্ব দেওয়া মাহমুদউল্লাহ টস জিতেছেন ৪ ম্যাচেই। অর্থাৎ প্রায় ৬৬ শতাংশ সময় ভাগ্য তাকে সঙ্গ দিয়েছে টস জিতিয়ে। যা চেয়েছেন তাই হয়েছে।

বাংলাদেশকে যে ৬ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মাহমুদউল্লাহ, তার দুটি টেস্ট ও ৪টি টি-টুয়েন্টি। জানুয়ারিতে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে আঙুলের চোটে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ছিটকে গেলে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের নেতৃত্ব পান সহ-অধিনায়ক মাহমুদউল্লাহ। এরপর সাকিব লঙ্কানদের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজেও ফিরতে না পারলে মাহমুদউল্লাহর কাঁধেই থাকে নেতৃত্ব। নিদাহাস ট্রফিতেও সাকিবের অনুপস্থিতে ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ।



নেতৃত্ব দেওয়া দুই টেস্টে ১ বার করে টসে জয় ও হার মাহমুদউল্লাহর। তবে ৪ টি-টুয়েন্টির ৩ বারই টসে জিতেছেন তিনি। তিনবারই শ্রীলঙ্কার বিপক্ষে। ঘরের মাঠে টি-টুয়েন্টি সিরিজের দুই ম্যাচেই। এবং এবার শ্রীলঙ্কার বিপক্ষে নিদাহাস ট্রফিতে। যে ম্যাচে দুর্দান্ত জয় বাংলাদেশের। কিন্তু ভারতের বিপক্ষে একবার নেতৃত্ব দিয়ে টসে হার মাহমুদউল্লাহর। নিদাহাস সিরিজে ম্যাচটাও হারে বাংলাদেশ। বুধবার কি বিপরীতটা হতে পারে না? টস নামের ভাগ্যের খেলা যখন নিদাহাস ট্রফিতে এতো বড় রূপ ধারণ করেছে তখন বাংলাদেশ দর্শকরা তো এই প্রার্থনা করতেই পারেন।

শ্রীলঙ্কার ৭০তম স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে কলম্বোতে আয়োজিত সিরিজে নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৬ উইকেটে হারে বাংলাদেশ। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে পরে ব্যাট করে ২১৫ রান তাড়া করেও ৫ উইকেটের রেকর্ডগড়া জয় পেয়েছে টাইগাররা।

টিএআর/ক্যাট

 
.




আলোচিত সংবাদ