'সব রেকর্ড ভেঙে দেবে কোহলি'

ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮ | ১০ আষাঢ় ১৪২৫

'সব রেকর্ড ভেঙে দেবে কোহলি'

পরিবর্তন ডেস্ক ৭:৪১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০১৮

print
'সব রেকর্ড ভেঙে দেবে কোহলি'

এই কিছুদিন আগেও মনে করা হতো শচীন টেন্ডুলকারের বহু রেকর্ড অমরত্ব পেয়ে যাবে। কিন্তু ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি তো এখন রেকর্ড ভাঙাগড়ার খেলায় এমন মত্ত যে সব লুটিয়ে পড়ছে তার ব্যাটে। টেন্ডুলকারের অনেক রেকর্ড ভেঙেছেন। আর ভারতেরই আরেক সাবেক অধিনায়ক কিংবদন্তি গুডাপ্পা বিশ্বনাথের বিশ্বাস, ব্যাটিংয়ের সব রেকর্ড ভেঙে দেবেন কোহলি। তার বিশ্বাস, টেন্ডুলকার তাতে মোটেও অখুশি হবেন না। উল্টো অনুজের জন্য গর্বিত হবেন।

৬৯ বছরের বিশ্বনাথকে বিশ্ব ইতিহাসে সত্যিকারের শিল্পী ব্যাটসম্যান হিসেবে বিবেচনা করা হয়। তার স্ট্রোকপ্লে, নিয়ন্ত্রণ, আগ্রাসন- সব কিছুতেই ব্যকরণের সাথে দেখা যেত মাথার অপূর্ব ব্যবহার। লেট কাটের জন্য এখনো উদাহরণ ধরা হয় তাকে। কোহলি যে কাণ্ড ঘটিয়ে যাচ্ছেন ধারাবাহিকভাবে সেটা দেখে বিশ্বনাথ এবার দিলেন সনদ, 'তার পারফরম্যান্সের ধারাবাহিকতার জন্যই এসব ঘটছে। সব জায়গাতেই সে সেঞ্চুরি করছে।'

কথা হচ্ছিল কোহলি কি টেন্ডুলকারের আন্তর্জাতিক শতকের সেঞ্চুরির রেকর্ড ভাঙতে পারবেন কি না? টেন্ডুলকার কাটায় কাটায় ১০০ সেঞ্চুরি নিয়ে সবার ধরা ছোঁয়ার বাইরে। তো বিশ্বনাথ বলছিলেন, 'এটা দূরের বটে তবে রেকর্ড হয়ই ভেঙে যাওয়ার জন্য। আমার তো মনে হয় সে ওই রেকর্ড ভাঙলে শচীন খুশি হবে। এখনো অবশ্য পথের অনেক বাকি।'

সব সংস্করণের ক্রিকেটেই কোহলি আলো ছড়িয়ে যাচ্ছেন। মাত্রই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জেতা ওয়ানডে সিরিজে গড়েছেন নতুন ইতিহাস। প্রথম ব্যাটসম্যান হিসেবে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে ৫০০ বা তার বেশি রান করার রেকর্ড এখন কোহলির। প্রোটিয়াদের মাটিতে সদ্য শেষ হওয়া সিরিজের ৬ ম্যাচে তার রান যথাক্রমে ১১২, অপরাজিত ৪৬, অপরাজিত ১৬০, ৭৫, ৩৬ ও ১২৯ নট আউট।

২৯ বছরের কোহলির ২০৮ ওয়ানডেতে আছে ৩৫ সেঞ্চুরি। ৬৬ টেস্টে ভারত অধিনায়ক সেঞ্চুরি করেছেন ২১টি। টি-টুয়েন্টিতে অবশ্য এখনো তার সেঞ্চুরি নেই। তবে ৫৬ ম্যাচে আছে ১৮টি ফিফটি।

সূত্র : আইএএনএস।

ক্যাট

 
.




আলোচিত সংবাদ