ব্যাটসম্যানদের কাছে বড় ইনিংস চান তামিম

ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮ | ৫ ভাদ্র ১৪২৫

ব্যাটসম্যানদের কাছে বড় ইনিংস চান তামিম

পরিবর্তন প্রতিবেদক ৮:২৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০১৮

ব্যাটসম্যানদের কাছে বড় ইনিংস চান তামিম

চলতি সিরিজেই শ্রীলঙ্কার বিপক্ষে উইকেটে সেট হওয়ার পর আউট হয়ে গেছেন বাংলাদেশের অনেক ব্যাটসম্যানই। ২০/৩০ রান করার পর নিজেদের ইনিংসকে আর লম্বা করতে পারেননি তারা।এর জন্য ভোগান্তি পোহাতে হয়েছে পুরো দলকে। তবে শুধু এ সিরিজই নয়, এ সমস্যা বাংলাদেশের বেশ পুরনো। ফলে জয়ের মুখে থেকেও অনেক ম্যাচেই অতৃপ্তি নিয়ে মাঠ ছাড়তে হয়েছে টাইগারদের। তাই এ ঘটনার আর পুনরাবৃত্তি চান না তামিম ইকবাল। ব্যাটসম্যানদের কাছ থেকে লম্বা ইনিংস চাইছেন দেশ সেরা এ ওপেনার।

ত্রিদেশীয় ওয়ানডে ও টেস্ট সিরিজ শেষে এবার শ্রীলঙ্কার বিপক্ষে টাইগারদের মিশন টি-টুয়েন্টি। এ সিরিজে ঘুরে দাঁড়াতে মুখিয়ে আছেন টাইগাররা। তবে বাংলাদেশের মূল সমস্যা ব্যাটিংয়ে। গত দুই সিরিজেই ব্যাটসম্যানরা নিজেদের মতো পারফর্ম করতে পারেননি। বিশেষ করে সিঙ্গেল বের করতে না পারায়, খেলায় বড় সমস্যাই দেখা দিচ্ছে বারংবার। তার চেয়ে একাধিক বল ডট দিয়ে চার ছক্কা হাঁকাতে উন্মুখ থাকেন টাইগাররা। আর এই আগ্রাসী প্রবণতার কারণেই সেট হয়ে উইকেট খোয়াতে হয় তাদের।

তবে অতি আগ্রাসীতে সমস্যা দেখছেন না ২৮ বছর বয়সী তামিম। দলের ভালো সূচনা না পাওয়াতে এবং ব্যাটসম্যানদের লম্বা স্কোর না করতে পারাকে সমস্যা মনে করছেন তিনি, ‘ছয় মারার জন্য ডট কোনো বড় সমস্যা না। আমার ব্যক্তিগতভাবে মনে হয় আমাদের সমস্যা টি-টুয়েন্টিতে শুরুটাই আমাদের জন্য কঠিন। ওপেনার হিসেবে ব্যাট করতে নেমে আপনাকে শুরু থেকেই উইকেটটা স্যাক্রিফাইস করার জন্য তৈরি থাকতে হবে। প্রথম ছয় ওভারে আপনি মারতে গেলে আউট হতেই পারেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, ৩০-৪০ হলে আমাদের ৬০-৭০ করতে হবে। এই জায়গাতেই আমাদের একটু ঘাটতি আছে।’

উইকেটে সেট হওয়ার পর ব্যাটসম্যানরা ২০/৩০ রান হলেই একটু বেশি আগ্রাসী শট খেলতে যান। সঠিক বল নির্বাচন না করে খেলতে গিয়ে অনেক সময় আউট হয়ে যান তারা। ফলে দল পড়ে যায় দারুণ চাপে। তাই নিজের রানকে বড় করার বিষয়ে গুরুত্ব আরোপ করেন তামিম, ‘সুন্দর ৩০ দিন শেষে ওই ৩০ই। একজন ব্যাটসম্যান ওই ৩০কে ৫০-৬০ করে দিলে নিজের জন্যও ভালো, দলের জন্যও ভালো একটা প্লাটফর্ম রেডি করে দেয়। আমি মনে করি টি-টুয়েন্টি এমন একটা ফরম্যাট, যেখানে শুরুটা অনেক গুরুত্বপূর্ণ। আপনি যখন সেটা করবেন, তখন যেন সেটাকে বড় কিছু করা যায়।’

তবে ব্যাটসম্যানদের বড় রানের পাশাপাশি দলের সূচনাকেও বেশ গুরুত্বের সঙ্গে দেখছেন তামিম। ব্যাটিং কিংবা বোলিং দুই বিভাগেই ভালো সূচনা চান তিনি। ভালো শুরু হলেই টি-টুয়েন্টি সিরিজে দল ভালো করবেই বলে আশা করছেন দেশ সেরা এ ওপেনার।

আরটি/পিএ