ষষ্ঠবারের মত অস্ট্রেলিয়ান ওপেন জিতে ফেদেরারের রেকর্ড

ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৫

ষষ্ঠবারের মত অস্ট্রেলিয়ান ওপেন জিতে ফেদেরারের রেকর্ড

পরিবর্তন ডেস্ক ৬:১৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০১৮

print
ষষ্ঠবারের মত অস্ট্রেলিয়ান ওপেন জিতে ফেদেরারের রেকর্ড

ষষ্ঠবারের মতো অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে ইতিহাস গড়লেন সুইস কিংবদন্তি রজার ফেদেরার। রোববার মেলবোর্নের ফাইনালে পাঁচ সেটের দুর্ধর্ষ লড়াইয়ে শেষ হাসি ৩৬ বছরের ফেদেরারের। মার্টিন চিলিচকে হারিয়ে ক্যারিয়ারের ২০তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপায় চুমু খেয়েছেন আগেই অমরত্ব কিনে ফেলা এই সুপারস্টার। জয়টা ৬-২, ৬-৭ (৫-৭), ৬-৩, ৩-৬ ও ৬-১ এর।

 

মেলবোর্নের রড লেভার অ্যারেনায় এই রাতে তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস দাঁড়ালো। এমন উত্তপ্ত সময়ে টেনিসের মতো ম্যাচ, তাই ছাদ ঢেকে দেওয়া হলো। কিন্তু তাতেও কি আর ঠান্ডা হন ফাইনালে উঠে আসা ক্রোয়াট! এয়ার কন্ডিশনের মধ্যেই ফেদেরারের মতো গ্রেটকে ঘামিয়ে নাইয়ে ফেললেন! তিন ঘণ্টার ম্যারাথন লড়াই চলল। শেষ পর্যন্ত অভিজ্ঞতা ও মানের কাছে হার মানতে হলো চিলিচকে।

এই জয়ে দুটি রেকর্ড গড়ে ইতিহাসের পাতার আরেকটি অধ্যায়ে নিজের নাম লিখিয়েছেন ফেদেরার। নোভাক জকোভিচ ও রয় এমারসনের পর ইতিহাসের তৃতীয় খেলোয়াড় হিসেবে ৬টি অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জেতার রেকর্ড হলো সুইসের। আর মার্গারেট কোর্ট, সেরেনা উইলিয়ামস ও স্টেফি গ্রাফের পর ইতিহাসের মাত্র চতুর্থ খেলোয়াড় হিসেবে ২০টি মেজর শিরোপা জেতার ইতিহাসের রেকর্ডেও এখন ফেদেরারের নাম। প্রথম পুরুষ হিসেবে তিনি ১৬, ১৭, ১৮ ও ১৯তম শিরোপাটি জিতে এবার মেয়েদের ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতায় নামলেন বছরের প্রথম ট্রফিটা জিতেই।

কঠিন এক জয়ের পরও শিরোপায় যখন চুমু খাওয়ার সময় আসে তখন কিন্তু ফেদেরারকে এতটুকু ক্লান্ত লাগে না। হাতে আরাধ্য ট্রফিটা নিয়ে চোখে মুখে হাসি ফুটিয়ে মনের কথাটা বলে ফেলেন এভাবে, 'আমার স্বপ্ন সত্য হলো। রূপকথার গল্পটা এখনো চলছে। খুব সুখী আমি। এটা স্রেফ অবিশ্বাস্য। শেষ বছরটা যেভাবে কাটিয়েছি সেই হিসেবেও এটা অবিশ্বাস্য।' প্রসঙ্গত, এই বয়সে এসেও ফেদেরার শেষ পাঁচ মেজর শিরোপার আসর থেকে ছিনিয়ে এনেছেন তিনটি ট্রফি।

ক্যাট

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad