বাজেটে এনজিরও জন্য ১০০ কোটি টাকা ফান্ডের সুপারিশ

ঢাকা, সোমবার, ২৯ মে ২০১৭ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪

বাজেটে এনজিরও জন্য ১০০ কোটি টাকা ফান্ডের সুপারিশ

পরিবর্তন প্রতিবেদক ৪:০৫ অপরাহ্ণ, মে ১৮, ২০১৭

print
বাজেটে এনজিরও জন্য ১০০ কোটি টাকা ফান্ডের সুপারিশ

বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) জন্য ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ১০০ কোটি টাকার ট্রাস্ট ফান্ড গঠনের সুপারিশ করেছে সেন্ট্রাল ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। বৃহস্পতিবার ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বাংলাদেশ: বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর ভূমিকা’ শীর্ষক সম্মেলনে সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এ সুপারশি নামা তুলে ধরেন।

এনজিও বিষয়ক ব্যুরোও এসডিজি বাস্তবায়নে নাগরিক প্লাটফর্ম বাংলাদেশ যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করে। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডি ফেলো মোস্তাফিজুর রহমান।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, আমাদের দেশের অধিকাংশ বেসরকারি উন্নয়ন সংস্থা শুধু বিদেশি সাহায্যের উপর নির্ভর করে তাদের কার্যক্রম পরিচালনা করেন। সরকারের কাছে সংস্থাগুলোর সঠিক হিসাব নেই। বিদেশি সাহায্যপুষ্ট প্রতিষ্ঠান দিয়ে কখনোই এসডিজি অর্জন সম্ভব নয়।

বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর বিদেশি নির্ভরশীলতা কমাতে আগামীর বাজেটে ১০০ কোটি টাকার একটি ট্রাস্ট ফান্ড গঠনের আহ্বান জানান তিনি।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান বলেন, দেশের পানি প্রবাহে যদি নিজস্ব নিয়ন্ত্রণ ব্যবস্থা না থাকে তবে এসডিজি বাস্তবায়ন সম্ভব নয়। এসডিজি বাস্তবায়ন করতে হলে দেশের প্রান্তিক জনগোষ্ঠী, প্রতিবন্ধী, দলিত শ্রেণি, হাওরবাসী, হিজড়া এবং উপকূলীয় এলাকার মানুষগুলোকে এগিয়ে আনতে হবে। এর জন্য বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোকে একসঙ্গে কাজ করতে হবে।

খলিকুজ্জামান বলেন, আমরা ইতোমধ্যে ৫০০ কোটি টাকার তহবিল গঠন করেছি। যা এসডিজি বাস্তবায়নে ভূমিকা রাখছে। তবে আরও তহবিল গঠনের প্রয়োজন। বাজেটে ১০০ কোটি টাকার ফান্ড না হয়ে সেটা ১ হাজার কোটি টাকার ফান্ড হওয়া প্রয়োজন।

এসডিজির মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ বলেন, এসডিজি বাস্তবায়নে সরকারি সংস্থাগুলোর পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর ভূমিকা অনেক বেশি। বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর প্রত্যেককে একটি করে লক্ষ্য ঠিক করে দেওয়া উচিত।

ট্রাস্ট ফান্ড গঠন বিষয়ে তিনি বলেন, এবারের বাজেটে এই ধরনের ট্রাস্ট ফান্ড গঠন সম্ভব হবে না। তবে বিষয়টি প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে জানানো হবে।

এফএ/এসবি

print
 

আলোচিত সংবাদ