কুমিল্লায় জেএসসি’তে পাশের হার ৬২.৮৩ শতাংশ

ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮ | ৯ ফাল্গুন ১৪২৪

কুমিল্লায় জেএসসি’তে পাশের হার ৬২.৮৩ শতাংশ

কুমিল্লা প্রতিনিধি ৩:৩৯ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৭

print
কুমিল্লায় জেএসসি’তে পাশের হার ৬২.৮৩ শতাংশ

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ২০১৭ সালে অনুষ্ঠিত জেএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবার পাশের হার ৬২ দশমিক ৮৩ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৮৭৫ জন শিক্ষার্থী। যা গত পাঁচ বছরের তুলনায় এবার ফল খারাপ হয়েছে। এবার গণিত ও ইংরেজি বিষয়ে ফেল করেছে এক লাখ ২২ হাজার ৫৯৬ জন শিক্ষার্থী।

শনিবার দুপুর সাড়ে ১২টায় কুমিল্লা শিক্ষা শিক্ষাবার্ডের জেএসসির পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহাদুর হোসেন সাংবাদিকদের এসব তথ্য জানান।

বিগত পাঁচ বছরের তুলনায় এবার শিক্ষা বোর্ডের ফলফল খারাপ হয়েছে। বিগত বছরের ফলে দেখা গেছে, ২০১৬ সালে পাশের হার ছিল ৮৯ দশমিক ৬৮ শতাংশ। ২০১৫ সালে পাশের হার ছিল ৯২ দশমিক ৫১ শতাংশ। ২০১৪ সালে পাশের হার ছিল ৯৩ দশমিক ৭৫ শতাংশ। ২০১৩ সালে পাশের হার ছিল ৯০ দশমিক ৪৫ শতাংশ।

নিয়ন্ত্রক মো. বাহাদুর হোসেন পরিবর্তন ডটকমকে জানান, কুমিল্লা শিক্ষা বোর্ডে এ বছর ৬২ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। গত নভেম্বর মাসে অনুষ্ঠিত এ পরীক্ষায় কুমিল্লা বোর্ডের অধীনে অংশ গ্রহণ করে মোট দুই লাখ ৬১ হাজার ৭৫৩ পরীক্ষার্থী। তার মধ্যে পাস করেছে এক লাখ ৬৪ হাজার ৪৫৬ জন পরীক্ষার্থী।

ফলাফল বিপর্যয়ের বিষয়ে তিনি বলেন, ‘এবার গণিত ও ইংরেজি বিষয়ে অধিকাংশ শিক্ষার্থী ফেল করায় বোর্ডে ফল কিছুটা খারাপ হয়েছে।’

ফল বিশ্লেষণে দেখা গেছে ইংরেজি বিষয়ে ফেল করেছে ৭৬ হাজার ৬৮১ জন শিক্ষার্থী এবং গণিতে ফেল করেছে ৪৮ হাজার ৯১৫ জন।

জেপি/এসজি

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad