বসন্তের ছোঁয়ায় রঙিন খাগড়াছড়ি

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০ | ৯ ফাল্গুন ১৪২৬

বসন্তের ছোঁয়ায় রঙিন খাগড়াছড়ি

খাগড়াছড়ি প্রতিনিধি ৪:৩৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২০

বসন্তের ছোঁয়ায় রঙিন খাগড়াছড়ি

ঋতুরাজ বসন্তের ছোঁয়া লেগেছে পার্বত্য জেলা খাগড়াছড়িতে। প্রকৃতির পাশাপাশি হাতে-মাথায় ফুল নিয়ে রঙিন সাজে সেজেছে তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সের নারী-পুরুষ। নানা আয়োজনে পাহাড়ি এ জেলায় পালিত হচ্ছে বসন্ত বরণ উৎসব।

সকালে বসন্ত বরণ উৎসব ও ভালোবাসা দিবস উপলক্ষে জেলা শিল্পকলার উদ্যোগে আনন্দ শোভাযাত্রা বের করা হয়। এতে নানান সাজে অংশ নেয় বিভিন্ন বয়সের নারী পুরুষ।

শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমির সামনে পলাশ তলায় আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। গান-নাচের পাশাপাশি কবিতায় বরণ করে নেয়া হয় বসন্তকে।

খাগড়াছড়ি পার্বত্য পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ উৎসবের উদ্বোধন করেন।

একাডেমির নির্বাহী কমিটির সদস্য চৌধুরী আতাউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বসন্ত বরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র মো. রফিকুল আলম, ভারপ্রাপ্ত পুলিশ সুপার এমএম সালাহ উদ্দিন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট রেজাউল করিম ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শানে আলম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমির সাধারন সম্পাদক জীতেন বড়ুয়া ।

এছাড়া বর্ণাঢ্য শোভাযাত্রা, সাংস্কৃতিক অুনষ্ঠানসহ বিভিন্ন আয়োজনে বসন্ত উৎসব উদযাপিত হচ্ছে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে।

সকালে খাগড়াছড়ি সরকারি কলেজের ছাত্র-ছাত্রীদের উদ্যোগে শিক্ষা প্রতিষ্ঠানটির সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। হাতে ফুল, পরণে হলুদ শাড়ি ও পাঞ্জাবী পরে শোভাযাত্রায় অংশ নেয় শিক্ষার্থীরা। শোভাযাত্রাটি শহরের চেঙ্গী স্কোয়ার হয়ে কলেজ মাঠে গিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানে মিলিত হয়। প্রদর্শনী করা হয় বিভিন্ন পিঠা-পুলির।

শিক্ষার্থীরা অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার পাশাপাশি সুন্দর সমাজ বিনির্মাণ ও পাহাড়ের সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধন জোড়ালো করার প্রত্যাশা করেন। একইসাথে মাদক, ধর্ষণ ও সন্ত্রাসমুক্ত বাংলাদেশ গড়তে আহবান জানান তারা।

জেবি/পিএসএস

 

সমগ্রবাংলা: আরও পড়ুন

আরও