বান্দরবানে ৪টি আফিম ক্ষেত ধ্বংস, ৬০ কেজি রস উদ্ধার

ঢাকা, সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০ | ১২ ফাল্গুন ১৪২৬

বান্দরবানে ৪টি আফিম ক্ষেত ধ্বংস, ৬০ কেজি রস উদ্ধার

বান্দরবান প্রতিনিধি ২:৩৭ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২০

বান্দরবানে ৪টি আফিম ক্ষেত ধ্বংস, ৬০ কেজি রস উদ্ধার

বান্দরবানে চারটি আফিম বাগান ধ্বংস করেছে র‌্যাব সদস্যরা। রুমা উপজেলার দুর্গম কেওক্রাডং এলাকায় র‌্যাব-৭ এর একটি দল অভিযান চালিয়ে এসব ক্ষেত ধ্বংস করেছে। সেখান থেকে উদ্ধার করা করা হয়েছে প্রায় ৬০ কেজির মতো পপির রস (আফিম)।

শুক্রবার সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ অভিযান চালানো হয় বলে জানিয়েছে র‌্যাব। অভিযানে নেতৃত্বে থাকা র‌্যাব-৭ অধিনায়ক লে. কর্নেল মশিউর রহমান জানান, রুমার একটি দুর্গম এলাকায় নিষিদ্ধ পপি চাষ হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে রুমা সদর থেকে ২০ কিলোমটার দূরে কেওক্রাডং-এর আশপাশে কয়েকটি  গভীর জঙ্গল ও পাহাড়ি ঝিড়ি ঝরনায় অভিযান চালানো হয়। প্রায় ৫ একরেরও বেশি এলাকা জুড়ে ৪টি পপি ক্ষেত ধ্বংস করা হয়।

তিনি বলেন, নিষিদ্ধ এসব পপি বাইরে পাচারের উদ্দেশ্যে চাষ করা হয়। প্রায় ৫ একর এলাকাজুড়ে এসব ক্ষেত থেকে ৬০ কেজির মতো পপির রস উদ্ধার করা হয়। তবে অভিযানের সময় ওই এলাকায় কাউকে পাওয়া যায়নি।

মশিউর রহমান আরও জানান, ক্ষেতের মালিককে খোঁজা হচ্ছে। তার বিরুদ্ধে মামলা করা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, বান্দরবানের মিয়ানমার সীমান্তবর্তী রুমা থানছি ও আলীকদমের দুর্গম এলাকায় স্থানীয় পাহাড়ি ও বেশ কিছু সন্ত্রাসী বাহিনী লাভজনক এই পপি চাষ করে আসছে দীর্ঘদিন থেকে। পপি বাগান থেকে উৎপাদিত আফিম সীমান্ত দিয়ে মিয়ানমার ও ভারতে পাচার হয়ে থাকে বলে স্থানীয়রা জানিয়েছেন।

এমএইচ/আরপি

 

সমগ্রবাংলা: আরও পড়ুন

আরও