সন্ত্রাস মোকাবেলায় পাহাড়ে নতুন সংগঠন

ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০২০ | ১৩ মাঘ ১৪২৬

সন্ত্রাস মোকাবেলায় পাহাড়ে নতুন সংগঠন

চট্টগ্রাম ব্যুরো ৪:০৮ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৯

সন্ত্রাস মোকাবেলায় পাহাড়ে নতুন সংগঠন

পাহাড়ে নির্ঘুম রাত কাটাচ্ছে সাধারন উপজাতি ও বাঙালিরা। অস্ত্রধারী উপজাতি সন্ত্রাসীদের চাঁদাবাজি, অপহরণ ও নির্যাতনে ব্যবসা বাণিজ্যে আগ্রহ হারিয়েছে ব্যবসায়ীরা। চাষাবাদ বন্ধ করে অর্ধাহারে-অনাহারে দিনতিপাত করছেন সেখানকার চাষি ও খেটে খাওয়া সাধারন মানুষ।

বাঙালীদের গড়া বিভিন্ন সংগঠন সন্ত্রাসীদের এসব সন্ত্রাসী কর্মকাণ্ডের বিক্ষিপ্ত প্রতিবাদ জানালেও এতে কর্নপাত করেনি দেশী ও আন্তজাতিক মহল। উল্টো পাহাড় থেকে বাঙালী বিতাড়নের নামে উপজাতি অস্ত্রধারীদের সন্ত্রাসী, চাঁদাবাজি, অপহরণ, খুনের রাজত্বের পক্ষে ছাপাই গেয়ে চলেছে সুশীল সমাজের ব্যানারে একটি মহল।

এ পরিস্থিতি থেকে উত্তরণে একজোট হয়ে এমন সন্ত্রাস মোকাবেলায় কাজ করার প্রত্যয়ে ‘পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ’ নামে আত্মপ্রকাশ করেছে একটি সংগঠন।

শনিবার বেলা ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে এক সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের একথা জানান বান্দরবান জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও বান্দরবান জেলা পরিষদের সাবেক সদস্য কাজী মজিবুর রহমান।

তিনি বলেন, সন্ত্রাসীদের চাঁদা দেয়া ছাড়া নিস্তার মেলেনা ব্যবসায়ী থেকে শুরু করে খেটে খাওয়া সেখানকার সাধারন অধিবাসিদের। তাই বিভিন্ন সময় বাঙালীদের নিয়ে এককভাবে গড়া সকল সংগঠন বিলুপ্তি করা হয়েছে। উপজাতি ও বাঙালী অধিকার আদায়ে গঠন করা হয়েছে নতুন সংগঠন ‘পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।’

তিনি বলেন, পাহাড়ি বাঙালি ভেদাভেদ ভুলে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত নিপীড়িত ও বঞ্চিত সব মানুষের স্বার্থ রক্ষার জন্য, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ নামে নতুন এই সংগঠনের আত্মপ্রকাশ। এখন থেকে পার্বত্য চট্টগ্রামে আন্দোলনরত পার্বত্য বাঙ্গালি ছাত্র পরিষদ, পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন, পার্বত্য নাগরিক পরিষদসহ অন্যান্য সংগঠনের কার্যক্রম বিলুপ্ত করা হল।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের স্টিয়ারিং কমিটির  সদস্য ও খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো. রফিকুল আলম, বাঘাইছড়ি পৌরসভার সাবেক মেয়র মো. আলমগীর কবির, দীঘিনালা উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম, অধ্যক্ষ আবু তাহের, এসএম মাসুম রানা, আব্দুল হামিদ রানা, মো. আবুল কাইয়ুম, বান্দরবান সদর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান মো. জামাল উদ্দিন, এডভোকেট পারভেজ তালুকদার, মো. রেজাউল করিম, মো. আরিফ বিল্লাহ, মো, আব্দুল মজিদ, মো. সোলায়মান, মো, মনিরুজ্জামান মনির, মো. শেখ আহমেদ রাজু, মো. আনিছুজ্জামান ডালিম, মানিকছড়ি উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মো. মাঈন উদ্দিন, মো. সাব্বির আহমেদসহ আরও অনেকে।  

এসএস

 

চট্টগ্রাম: আরও পড়ুন

আরও