পূর্বাঞ্চলের প্রবেশদ্বার আখাউড়া মুক্ত দিবস আজ

ঢাকা, শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০ | ১১ মাঘ ১৪২৬

পূর্বাঞ্চলের প্রবেশদ্বার আখাউড়া মুক্ত দিবস আজ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি ১১:৩৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৬, ২০১৯

পূর্বাঞ্চলের প্রবেশদ্বার আখাউড়া মুক্ত দিবস আজ

আজ ৬ ডিসেম্বর, পূর্বাঞ্চলের প্রবেশদ্বার খ্যাত ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া মুক্ত দিবস। ১৯৭১ সালের এইদিনে শত্রুমুক্ত হয়েছিল আখাউড়া উপজেলা। ওই দিন বর্তমানে আখাউড়া পৌর শহরের সড়ক বাজারের পোস্ট অফিসের সামনে উড়ানো হয়েছিল স্বাধীন দেশের পতাকা। আখাউড়া মুক্ত হওয়ার মধ্য দিয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলা শত্রুমুক্ত হতে শুরু করে।

দিনটিকে স্মরণীয় করে রাখতে আখাউড়া উপজেলা, পৌর প্রশাসন ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড দুই দিনব্যাপি কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে বৃহস্পতিবার সন্ধ্যায় অ্যাডভোকেট সিরাজুল হক পৌর মুক্তমঞ্চে প্রদীপ প্রজ্জলন করা হয়। এসময় উপস্থিত ছিলেন আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌর মেয়র ও আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের সদস্যরা।

শুক্রবার সকালে স্থানীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে আনন্দ র‌্যালি বের করা হবে। র‌্যালি শেষে পোস্ট অফিসের সামনে স্বাধীন বাংলাদেশের পতাকা উড়ানো হবে।

মুক্তিযোদ্ধারা জানান, ৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর উপজেলার আজমপুর ও রাজাপুর এলাকায় পাক বাহিনীর সঙ্গে মুক্তিবাহিনীর তুমুল যুদ্ধ হয়। ৩ ডিসেম্বরের যুদ্ধে হানাদার বাহিনীর ১১ সদস্য নিহত ও মুক্তিবাহিনীর দুইজন শহীদ হন।

৪ ডিসেম্বর মুক্তিবাহিনী ও মিত্রবাহিনী মিলে আখাউড়ায় আক্রমন করে। ওই দিন আজমপুরে শহীদ হন লেফটেনেন্ট ইবনে ফজল বদিউজ্জামান। ৫ ডিসেম্বর সারা দিন, সারা রাত যুদ্ধের পর ৬ ডিসেম্বর আখাউড়া শত্রু মুক্ত হয়।

পরে আখাউড়া ডাকঘরের সামনে বাংলাদেশের লাল সবুজ পতাকা উত্তোলন করেন মুক্তিযোদ্ধারা। আখাউড়ার দুরুইন গ্রামে রয়েছে মুক্তিযুদ্ধের অনেক স্মৃতি বিজড়িত বীর শ্রেষ্ঠ মোস্তফা কামালের সমাধি।

এআর/জেডএস

 

চট্টগ্রাম: আরও পড়ুন

আরও