বান্দরবান সীমান্তে মিয়ানমারের হেলিকপ্টার, বিজিবির প্রতিবাদ

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

বান্দরবান সীমান্তে মিয়ানমারের হেলিকপ্টার, বিজিবির প্রতিবাদ

বান্দরবান প্রতিনিধি ১০:৪৫ অপরাহ্ণ, জুলাই ১২, ২০১৮

print
বান্দরবান সীমান্তে মিয়ানমারের হেলিকপ্টার, বিজিবির প্রতিবাদ

মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে ফের বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার সকালে জেলার আলীকদম সীমান্তের ইয়ংলাই পাড়া এলাকা দিয়ে মিয়ানমারের একটি হেলিকপ্টার উড়ে যায়।

বিজিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, হেলিকপ্টারটি বাংলাদেশের প্রায় ২ কিলোমিটার অভ্যন্তরে ঢুকে পড়ে।

এ ঘটনায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে প্রতিবাদ জানানো হয়েছে। আগামীকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ জানানো হবে।

বিজিবি জানায়, বেলা সাড়ে ১১টার দিকে সীমান্তের ৬৮নং পিলারের কাছে আলীকদম উপজেলার দুর্গম কুরুকপাতা ইউনিয়নের ইয়ংলাই পাড়া এলাকার ওপর দিয়ে মিয়ানমারের সেনাবাহিনীর জলপাই রঙের একটি হেলিকপ্টার উড়ে যায়।

স্থানীয়রা সেটি দেখে বিজিবিকে খবর দেন। পরে বিজিবির কর্মকর্তারা ঘটনার সত্যতা পেয়েছেন।

বিজিবি বান্দরবান সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল ইকবাল হোসেন পরিবর্তন ডটকমকে বলেন, ‘খবর পাওয়ার পর তদন্ত করে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘনের প্রমাণ পাওয়া গেছে। তাৎক্ষণিক প্রতিবাদ ছাড়াও বিষয়টি বিজিবি হেড কোয়ার্টারে জানানো হয়েছে।’

তিনি বলেন, ‘ওই সীমান্তে অন্যান্য স্থানের মতো মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) উপস্থিতি নেই। এজন্য দেশটির সেনাবাহিনী সেখানে পাহারা দেয়। তবে অন্য দেশের আকাশসীমা লঙ্ঘন করা তাদের উচিত হয়নি। শুক্রবার আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ জানানো হবে।’

এর আগেও দু’বার বান্দরবানের থানছি সীমান্তের সাংঙ্গু রিজার্ভ এবং নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তে মিয়ানমারের হেলিকপ্টার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছিল। দু’বারই বাংলাদেশের পক্ষ থেকে কড়া প্রতিবাদ জানানো হয়েছে।

এমএইচ/আইএম

 
.



আলোচিত সংবাদ