‘কাপ্তাই হ্রদের মাছ যাচ্ছে ইউরোপ ও মধ্যপ্রাচ্যে’

ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫

‘কাপ্তাই হ্রদের মাছ যাচ্ছে ইউরোপ ও মধ্যপ্রাচ্যে’

রাঙ্গামাটি প্রতিনিধি ১:৪২ অপরাহ্ণ, মার্চ ২০, ২০১৮

print
‘কাপ্তাই হ্রদের মাছ যাচ্ছে ইউরোপ ও মধ্যপ্রাচ্যে’

ইউরোপ ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কাপ্তাই হ্রদের মাছ রফতানি হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ মৎস্য ও উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙ্গামাটির ব্যবস্থাপক আসাদুজ্জামান খান আসাদ।

মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ‘স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস হতে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য’ উদযাপন উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজিত প্রেস বিফ্রিংয়ে তিনি এসব তথ্য জানান।

তিনি জানান, কাপ্তাই হ্রদের মাছ উৎপাদন আগের থেকে অনেক বৃদ্ধি পেয়েছে। কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ এখন জনগণের জন্যও উন্মুক্ত করা হয়েছে। যা আগে প্রভাবশালীদের কারণে সাধারণ জনগণ পারতো না। যার কারণে রাঙ্গামাটিতে এবছর মাছের দাম আগের থেকে অনেক কম।’

বিএফডিসির ব্যবস্থাপক বলেন, ‘গত বছর এ দিনে কাপ্তাই হ্রদে মৎস্য উৎপাদনের সূচক ছিল ৬ হাজার ৪৯৮ টন, যা এখন ৬ হাজার ৯০০ টনে দাঁড়িয়েছে। অংকে যা ১০ কোটি ৩ লাখ টাকা থেকে ১০ কোটি ৬ লাখ টাকায় বৃদ্ধি পেয়েছে।’

তিনি বলেন, পাহাড়ধসের সময়কে কেন্দ্র করে আমরা তেমন মাছ রফতানি করতে না পারলেও এবছর আমাদের মৎস্য উৎপাদন বৃদ্ধি পেয়েছে। সরকারের উন্নয়নের সাথে আমরা কাপ্তাই হ্রদের মৎস্য আহরণ বৃদ্ধি করতে সক্ষম হয়েছি। সামনের দিনে তা আরো বৃদ্ধি পাবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

রাঙ্গামাটির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম শফি কামালের সভাপতিত্বে প্রেস বিফ্রিংয়ে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) শারমিন আক্তার, রাঙ্গামাটির সিভিল সার্জন ডা. শহীদ তালুকদার, অতিরিক্ত পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন, জেলা সহকারী তথ্য অফিসার মোহাম্মদ আবদুস সালাম, ফায়ার সার্ভিস রাঙ্গামাটির ইউনিটের উপপরিচালক দিদারুল আলমসহ অনলাইন, প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা।

পিআর/বিএইচ/

 
.



আলোচিত সংবাদ