‘কিডনি ফাউন্ডেশনের কার্যক্রম ঢাকার বাইরে সম্প্রসারণ করা দরকার'

ঢাকা, বুধবার, ২৫ এপ্রিল ২০১৮ | ১২ বৈশাখ ১৪২৫

‘কিডনি ফাউন্ডেশনের কার্যক্রম ঢাকার বাইরে সম্প্রসারণ করা দরকার'

জ্যেষ্ঠ প্রতিবেদক ২:২৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৮

print
‘কিডনি ফাউন্ডেশনের কার্যক্রম ঢাকার বাইরে সম্প্রসারণ করা দরকার'

কিডনি ফাউন্ডেশনের কার্যক্রম ঢাকার বাইরে সম্প্রসারণ করা দরকার বলে মনে করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। মন্ত্রী বলেন, বাংলাদেশ কিডনি ফাউন্ডেশন দেশের কিডনি রোগ নিরাময়, ট্রান্সপ্লান্টেশন ও সচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছে। বিভিন্ন কারণে দেশে কিডনি রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ কারণে ঢাকার বাইরে কিডনি ফাউন্ডেশনের কার্যক্রম সম্প্রসারণ জরুরি। এতে করে তৃণমূল পর্যায়ে সাধারণ জনগণ কিডনি ট্রান্সপ্লান্টেশনসহ এ রোগের চিকিৎসার প্রয়োজনীয় সুযোগ-সুবিধা পাবে।

শনিবার সকালে রাজধানীর মিরপুরে কিডনি ফাউন্ডেশন হসপিটাল এন্ড রিসার্চ ইনস্টিটিউটের কনভেনশন হলে “বাংলাদেশ কিডনি ফাউন্ডেশন এবং বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের” যৌথ উদ্যোগে আয়োজিত ‘আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড ২০১৭’ প্রদান এবং এ সংক্রান্ত বিজ্ঞানভিত্তিক একটি সেমিনারে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরো বলেন, রোগের প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম। কিডনি ও অন্যান্য অসংক্রামক রোগের ব্যাপারে আরো সচেতনতা সৃষ্টি প্রয়োজন। কিডনি ফাউন্ডেশন এ ব্যাপারে ভূমিকা পালন করতে পারে। এতে করে সাধারণ মানুষ রোগজনিত শারীরিক ও মানসিক কষ্টের পাশাপাশি রোগের ব্যয়ভারজনিত আর্থিক দৈন্যদশা ও নিঃস্ব হওয়া থেকে মুক্তি পাবে। বিভিন্ন রোগের ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করতে সেলেব্রিটি ও শিল্পী সমাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

এ ব্যাপারে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় স্বাস্থ্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় সহযোগিতা দিতে প্রস্তুত বলেও জানান মন্ত্রী।

বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট প্রফেসর রফিকুল আলমের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি হসপিটাল অব লিচেস্টারের অ্যামেরিটাস নেফ্রোলজিস্ট কনসালট্যান্ট প্রফেসর জন ফিহালি।

এছাড়া অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জিল্লার রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কামাল আজাদ, বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক এম মুহিবুর রহমান, বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সহ সভাপতি অধ্যাপক আইয়ুব আলী চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড-২০১৭ এর জন্য দক্ষিণ এশিয়া অঞ্চল থেকে মনোনীত বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রফেসর ডাঃ হারুন উর রশিদকে পুরস্কার প্রদান করা হয়।

এসইউজে/এএস

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad