ঢাকা-১০ আসনের প্রচারে পোস্টার-মাইক ব্যবহার হবে কিনা সিদ্ধান্ত রোববার
Back to Top

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ | ২৭ চৈত্র ১৪২৬

ঢাকা-১০ আসনের প্রচারে পোস্টার-মাইক ব্যবহার হবে কিনা সিদ্ধান্ত রোববার

জ্যেষ্ঠ প্রতিবেদক ৮:১১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২০

ঢাকা-১০ আসনের প্রচারে পোস্টার-মাইক ব্যবহার হবে কিনা সিদ্ধান্ত রোববার

আসন্ন ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনের প্রচারণায় পোস্টার ও মাইক ব্যবহার করা হবে কি না এ বিষয়ে আগামী রোববার সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে সেদিন প্রার্থীদের সঙ্গে আলোচনা করে বিকল্প প্রচার ব্যরস্থায় যাওয়া যায় কিনা সে বিষয়ে প্রার্থীদের সঙ্গে আলোচনা করবে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

ঢাকা-১০ আসনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহাতাব উদ্দিন বুধবার জানান, পোস্টার, মাইকহীন প্রচার ব্যবস্থা প্রচলন নিয়ে প্রার্থী আগামী ২৩ ফেব্রুয়ারি বৈঠক রয়েছে। সেখানেই সিদ্ধান্ত হবে।

এর আগে গত ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ৬০-তম কমিশন বৈঠকে কেবল ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনে বিষয়টি পরীক্ষামূলকভাবে প্রচলনের সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন।

এ নিয়ে ইসি সচিব মো. আলমগীর বলেন, নির্বাচনের আচরণবিধি এই মূহূর্তে পরিবর্তন করা সম্ভব নয় বিধায় ঢাকা ১০ আসনের উপ নির্বাচনের ক্ষেত্রে যারা যারা প্রার্থী থাকবেন তাদের সাথে বৈঠক করব। সেই আলোচনা সভায় যদি সকল প্রার্থীরা রাজি থাকেন, তাহলে ভ্রাম্যমান মাইক ব্যবহার এবং রাস্তা ঘাটে টানানো পোস্টারে পরিবেশের ক্ষতি না করে অন্য কোন উপায়ে নির্বাচনের প্রচার চালানো যায় কিনা সে ব্যাপারে বিধিমালার মধ্যে থেকে আলোচনা করে একটা পাইলট সিদ্ধান্ত নেয়ার ইচ্ছা নির্বাচন কমিশনের আছে।

তিনি বলেন, “সব ক্যান্ডিডেটের সাথে আলোচনা করে মাইক ব্যবহার, রাস্তা ঘাটে যাতে পোস্টার টানানো না হয়, অন্য কোনভাবে প্রচার চালানো যায় কিনা সে ব্যাপারে প্রার্থীদের সাথে কথা বলে সবার সাথে সমঝোতার মাধ্যমে যদি সিদ্ধান্ত নেয়া যায় তাহলে কমিশন তা করবে।

শুধু মাত্র ঢাকার ১০ আসনেই এটা হবে বাকীগুলোতে আগের মতই হবে। পোস্টার, মাইকিংয়ের বাইরে ইসি কিছু বিকল্প আইডিয়া দিবে আবার প্রার্থীদের কোন আইডিয়া থাকলে তাও নেয়া হবে। কমিশন প্রার্থী এক মত হলে সমঝোতার ভিত্তিতে বিকল্প প্রচারের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

ইসি সচি বলেন, বিকল্প হিসেবে পথসভা করা যেতে পারে। জনসভার অনুমতি আছে। ডিজিটাল প্রচারণার বিষয় থাকতে পারে। বাড়ি বাড়ি গিয়ে প্রচার হতে পারে।

আগামী ২১ মার্চ ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

এইচকে/

আরও পড়ুন...   
ভোটের প্রচারে পোস্টার-মাইক চায় না ইসি

 

 

রাজধানী: আরও পড়ুন

আরও