সিটি নির্বাচন পেছানোর দাবিতে শাহবাগে সড়ক অবরোধ (ভিডিও)

ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০ | ৪ ফাল্গুন ১৪২৬

সিটি নির্বাচন পেছানোর দাবিতে শাহবাগে সড়ক অবরোধ (ভিডিও)

পরিবর্তন প্রতিবেদক ৩:১৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২০

সরস্বতী পূজার দিন ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

এতে ওই এলাকার আশেপাশের সব সড়কে যান চলাচল বন্ধ হয়ে তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

এর আগে নির্বাচন পেছানোসহ ৩ দফা দাবিতে ১৮ ঘন্টার আল্টিমেটাম দিয়েছিল আন্দোলনরত শিক্ষার্থীরা। বুধবার সেই আল্টিমেটাম শেষ হয়।

এরপর সকালে রাজু ভাস্কর্যে বিক্ষোভ করে নির্বাচন কমিশন কার্যালয় ঘেরাও করতে যাত্রা শুরু করেন ঢাবি শিক্ষার্থীরা। সেসময় পুলিশ তাদের কর্মসূচিতে বাধা দিলে, মিছিল নিয়ে শাহবাগে এসে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন তারা৷ দুপুর আড়াইটা পর্যন্তও ওই বিক্ষোভ চলছিল৷

শিক্ষার্থীদের পূর্বঘোষিত তিনদফা দাবি:

১. আগামী ৩০শে জানুয়ারি অনুষ্ঠিতব্য ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ আগামী ১৫ জানুয়ারি বেলা ১২টার মধ্যেই পরিবর্তন করতে হবে৷

২. সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের দায়ে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্ট নির্বাচন কমিশনার ও কর্মকর্তাদের পদত্যাগ করতে হবে৷

৩. নির্ধারিত সময়ের মধ্যে দাবি মানা না হলে পরদিন বেলা ১২টায় সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য থেকে নির্বাচন কমিশন অভিমুখে পদযাত্রা ও নির্বাচন কমিশন ঘেরাও করা হবে।

গত ২২ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণের জন্য ৩০ জানুয়ারি তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করেন।

কিন্তু একই তারিখ সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা থাকায় হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদসহ বিভিন্ন সংগঠন তার প্রতিবাদ করে নির্বাচন পেছানোর দাবি তোলে।

এরই মধ্যে সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ সিটি নির্বাচনের তারিখ পরিবর্তন চেয়ে হাইকোর্টে একটি রিট করেন।

তবে সেই রিটের শুনানি নিয়ে আদালত মঙ্গলবার রিটটি সরাসরি খারিজ করে দেন।

পিএসএস/এএসটি

 

রাজধানী: আরও পড়ুন

আরও