কারাগারে জঙ্গিরা সংশোধন হচ্ছে না: আইজিপি

ঢাকা, শনিবার, ২৫ জানুয়ারি ২০২০ | ১২ মাঘ ১৪২৬

কারাগারে জঙ্গিরা সংশোধন হচ্ছে না: আইজিপি

পরিবর্তন প্রতিবেদক ২:৫৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০১৯

কারাগারে জঙ্গিরা সংশোধন হচ্ছে না: আইজিপি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. জাবেদ পাটোয়ারী বলেছেন, বিভিন্ন জঙ্গি আস্তানা থেকে গ্রেফতার হওয়া জঙ্গিরা কারাগারে আছে। কারাগারে তাদের ডি-রেডিকালাইজড করা যাচ্ছে না। তাদের সুপথে ফেরানোর জন্য অনেক কাজ করার আছে।

মঙ্গলবার আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় ‘উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন-২০১৯’ এর সমাপনী বক্তব্যে তিনি একথা বলেন।

আইজিপি বলেন, যারা জঙ্গিবাদের অভিযোগে কারাগারে যাচ্ছে এবং মুক্ত হয়ে ফিরে আসছে তাদের পুনর্বাসনের একটি পরিকল্পনা করতে হবে আমাদের। তারা আমাদেরই সমাজের সন্তান তাদের মূল সমাজে ফিরিয়ে আনার প্রচেষ্টা থাকতে হবে।

তিনি আরো বলেন, আমরা এরই মধ্যে দেশের মসজিদগুলোর ইমাম ও আলেম-ওলামাদের মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে প্রচার করতে বলেছি। এর ফলে যাদের জঙ্গিবাদের দিকে ঝুঁকে যাওয়ার ঝুকি রয়েছে, তারা ধর্ম সুষ্ঠু ব্যাখ্যা পেয়ে আর এপথে ঝুঁকবেন না। এছাড়া আমি মনে করি, তাদের নিয়ে এনজিওগুলোও অনেক কাজ করতে পারে।

পুলিশ প্রধান বলেন, ২০১৬ সালের পরে আমাদের দেশে বেশ কিছু অভিযান হয়েছে। আমরা জঙ্গিদের এনকাউন্টার করেছি, ধংস করেছি বলেই এখন এর সুফল ভোগ করছি। কিন্তু বাইরে থেকে আমরা উগ্রবাদীদের চিহ্নিত করি, মামলা দেই, গ্রেফতার করে জেলে ঢুকাই। কিন্তু সেখানে গিয়ে তারা সংশোধন হচ্ছে না।

তিনি বলেন, উগ্রবাদের মতো ধ্বংসাত্মক একটি বিষয় মোকাবেলা করা শুধু আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একার পক্ষে সম্ভব না। সমন্বিত প্রয়াসই উগ্রবাদ মোকাবেলা করতে পারে।

পিএসএস

 

রাজধানী: আরও পড়ুন

আরও