দুর্ঘটনা প্রতিরোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান

ঢাকা, শনিবার, ২৩ জুন ২০১৮ | ৯ আষাঢ় ১৪২৫

দুর্ঘটনা প্রতিরোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান

পরিবর্তন প্রতিবেদক ২:২৫ পূর্বাহ্ণ, মার্চ ১৪, ২০১৮

print
দুর্ঘটনা প্রতিরোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান

“ট্রাফিক আইন মেনে নিরাপদে পথ চলি” এ স্লোগানকে সামনে রেখে সড়কে নানা দুর্ঘটনা এড়াতে ও জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ডেমরায় অনুষ্ঠিত হলো ট্রাফিক পুলিশের মতবিনিময় সভা।

ট্রাফিক পূর্ব বিভাগের উদ্যোগে ও রামপুরা ট্রাফিক জোনের আয়োজনে মঙ্গলবার দুপুরে হাজী হোসেন প্লাজা প্রাঙ্গনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন “নিরাপদ সড়ক চাই” এর চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনার অন্যতম প্রধান কারণ দ্রুতগতি। যানবাহনের গতি যত দ্রুত হবে তত দুর্ঘটনা বাড়বে। চালকদের অবশ্যই ওভারটেকিং ও ওভারস্পিড থেকে বিরত থাকতে হবে। আর পথচারীদের কৌশলী হয়ে গাড়ির গতি বুঝে সতর্কভাবে রাস্তা পার হতে হবে যাতে চালক পথচারীকে দেখেন। চালকের সঙ্গে ভাল ব্যবহার করতে হবে যাতে সে ঠান্ডা মাথায় গতি নিয়ন্ত্রণ রেখে গাড়ি চালায়। মোটরসাইকেল চালকসহ আরোহীদের অবশ্যই হেলমেট পরতে হবে বলেও জানান তিনি।

সড়কে মৃত্যুর মিছিল রোধ করতে চালকদের পাশাপাশি পথচারী ও যাত্রীদের সচেতন হওয়ার আহ্বান জানিয়ে চিত্রনায়ক বলেন, সকলকে ট্রাফিক আইন এবং সড়কে চলাচল বিধিমালা জানতে ও মানতে হবে। সড়ক দুর্ঘটনা রোধের জন্য কাউকে দোষারোপ নয়, বরং নিজে দায়িত্ব গ্রহন করতে হবে।

তিনি বলেন, আমাদের দেশে শিক্ষা কার্যক্রমের সঙ্গে সড়কে চলাচলের নিয়মগুলো শেখাতে হবে। সর্বোপরি স্কুল ভিত্তিক ও পারিবারিকভাবে যার যার অবস্থান থেকে সকলকে ট্রাফিক আইন সম্পর্কে জানতে হবে। তাহলেই সড়ক দুর্ঘটনা বহুলাংশে কমে আসবে।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন ডিএমপির ট্রাফিক দক্ষিণের যুগ্ম-পুলিশ কমিশনার মফিজ উদ্দিন আহম্মেদ। ডিএমপির ট্রাফিক পূর্ব বিভাগের উপ-পুলিশ কমিশনার ড. এ এইচ এম কামরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বিভিন্ন স্কুলের শিক্ষার্থী, অভিভাবক, পরিবহন চালক ও শ্রমিকসহ এলাকার জনসাধারণ। মত বিনিময়ের আগে ডেমরার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, পরিবহন মালিক ও গণমাধ্যম কর্মীসহ সব শ্রেণী পেশার মানুষদের নিয়ে একটি বর্ণাঢ্য র্যা লি বের করেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

এমকে/এএস

 
.




আলোচিত সংবাদ