সেই সোমার বোনের বিরুদ্ধে পুলিশকে ছুরিকাঘাতের অভিযোগ

ঢাকা, রবিবার, ২০ মে ২০১৮ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৫

সেই সোমার বোনের বিরুদ্ধে পুলিশকে ছুরিকাঘাতের অভিযোগ

পরিবর্তন প্রতিবেদক ৪:২১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০১৮

print
সেই সোমার বোনের বিরুদ্ধে পুলিশকে ছুরিকাঘাতের অভিযোগ

অস্ট্রেলিয়ার মেলবোর্নে একজন নার্সকে ছুরিকাঘাত করার অভিযোগে বাংলাদেশি ছাত্রী মোমেনা সোমাকে (২৪) গ্রেফতার করে সেখানকার পুলিশ। এরপরই ওই ছাত্রীর বিষয়ে তদন্ত শুরু করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিট বিভাগ।

তদন্তের একপর্যায়ে সোমার বিষয়ে জিজ্ঞাসাবাদ করতে সোমবার রাতে মিরপুরে তাদের বাসায় যান কর্মকর্তারা। এ সময় পুলিশের এক কর্মকর্তাকে ছুরিকাঘাত করেন সোমার বোন আসমাউল হুসনা সুমনা (২২)। ওই পুলিশ কর্মকর্তা ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ঘটনার পরপরই গ্রেফতার করা হয় সুমনাকে। তিনি জঙ্গি সংগঠন নব্য জেএমবির সদস্য বলে দাবি করেছে পুলিশ। 

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার মাসুদুর রহমান বলেন, হ্যাঁ, এমন ঘটনা ঘটেছে। অভিযুক্ত তরুণীকে গ্রেফতার করা হয়েছে।

কাউন্টার টেরোরিজম ইউনিটের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে পরিবর্তন ডটকমকে বলেন, সোমার বিষয়ে জিজ্ঞাসাবাদ করতে মিরপুরের কাজীপাড়ায় তাদের বাসায় গেলে তার বোন সুমনা এক কর্মকর্তাকে ছুরিকাঘাত করেন। তাৎক্ষণিকভাবে উপস্থিত মহিলা পুলিশের সহায়তায় তাকে গ্রেফতার করা হয়। সুমনাকে আদালতে পাঠানোর প্রক্রিয়া চলছে।

তিনি আরো জানান, সুমনার বাসায় তল্লাশি চালিয়ে ১টি চাকু, ১টি ল্যাপটপ ও ২টি মোবাইল জব্দ করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি নিজেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন নব্য জেএমবির একজন সক্রিয় সদস্য বলে স্বীকার করেছেন।

জিজ্ঞাসাবাদে সুমনা জানিয়েছেন, জঙ্গিদের অনলাইন কেন্দ্রিক বিভিন্ন ভিডিও এবং ফেসবুক পেইজ দেখে তথাকথিত জিহাদে উদ্বুদ্ধ হয়ে তিনি নব্য জেএমবির সদস্য হয়েছেন। সরকার ও রাষ্ট্রবিরোধী বিভিন্ন ধ্বংসাত্মক কাজ করার পরিকল্পনা ছিল তার।

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ার মেলবোর্নে একজন নার্সকে ছুরিকাঘাত করার অভিযোগে বাংলাদেশি ছাত্রী মোমেনা সোমাকে শুক্রবার গ্রেফতার করে হয়। ‘ইসলামিক স্টেট-আইএসের আদর্শে অনুপ্রাণিত’ হয়ে ২৪ বছর বয়সী সোমা তাদের বাসায় ঘুমন্ত রজার সিঙ্গারাভেলুর উপর ওই হামলা চালান বলে অভিযোগ করা হয়।

আংশিক স্কলারশিপ নিয়ে অস্ট্রেলিয়ায় পড়তে যাওয়া সোমার পরিবার তাকে সবসময় ‘ব্রিলিয়ান্ট স্টুডেন্ট বা অসাধারণ মেধাবী ছাত্রী’ হিসেবেই জানেন। সোমার বিরুদ্ধে আনা অভিযোগে তারা হতবুদ্ধি হয়ে পড়েছেন বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার দ্য এজ পত্রিকা।

আক্রান্ত ব্যক্তির পাঁচ বছরের মেয়ে জানিয়েছে, হামলা করার সময় সোমা বোরকা পরে ছিল। সোমাকে ‘স্বপ্রণোদিত জঙ্গি’ হিসেবে আখ্যায়িত করে তার বিরুদ্ধে একটি সন্ত্রাসী হামলা চালানোর অভিযোগ আনা হয়।

সোমা লা ট্রোব ইউনিভার্সিটিতে ভাষাবিজ্ঞান বিষয়ে অধ্যয়নের জন্য ফেব্রুয়ারির ১ তারিখে মেলবোর্নে পৌঁছান। বিশ্ববিদ্যালয়টি তাকে ‘এক্সেলেন্স’ বা লেখাপড়ায় উৎকর্ষের জন্য ২৫% বৃত্তি প্রদান করেছিল।

আক্রমণ করার আগে সোমা সিঙ্গারাভেলুর সঙ্গে মাত্র এক দিন একই বাসায় বসবাস করেছেন। তার পরিবার জানিয়েছে, সোমা বাংলাদেশে বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে পড়েছে এবং তার ইচ্ছা ছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়া।

সোমার মা এক বছর আগে মারা গেছেন এবং তার বাবা ইন্স্যুরেন্স কর্মকর্তা। সোমা এবারই প্রথম দেশের বাইরে গিয়েছে।

পিএসএস/এএল

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad