২০১৮-১৯ অর্থবছরের জন্য ১২ লাখ কোটি টাকার বাজেট প্রস্তাব

ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮ | ১০ আষাঢ় ১৪২৫

২০১৮-১৯ অর্থবছরের জন্য ১২ লাখ কোটি টাকার বাজেট প্রস্তাব

পরিবর্তন প্রতিবেদক ২:০৩ অপরাহ্ণ, মে ২৬, ২০১৮

print
২০১৮-১৯ অর্থবছরের জন্য ১২ লাখ কোটি টাকার বাজেট প্রস্তাব

আসছে ২০১৮-১৯ অর্থবছরের জন্য ১২ লাখ ১৬ হাজার ৪০০ কোটি টাকার বিকল্প বাজেট প্রস্তাব দিয়েছে জাতীয় অর্থনীতি সমিতি। সমিতির মতে সঠিক কর্মপরিকল্পনা নিলে আসছে অর্থবছরে বিশাল এ বাজেট বাস্তবায়ন সম্ভব। অথচ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ অর্থবছরের জন্য ৪ লাখ ৯০ হাজার কোটি টাকার সম্ভাব্য বাজেট প্রস্তাবনা প্রস্তুত করেছেন।

শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ অর্থনীতি সমিতির বাজেট প্রস্তাবনা ২০১৮-১৯’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ প্রস্তাব দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি ও অর্থনীতিবিদ অধ্যাপক ড. আবুল বারাকাত। সূচনা বক্তব্য প্রদান করেন সংগঠনের সাধারণ সম্পাদক ড. জামালউদ্দিন আহমেদ। সম্মেলনটি ঢাকাসহ চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, কুষ্টিয়া, দিনাজপুর, নড়াইল, নোয়াখালী, চাঁদপুর ও ময়মনসিংহে একযোগে অনুষ্ঠিত হয়। 

অর্থনীতি সমিতির সভাপতি ড. আবুল বারাকাত বলেন, দেশে সুপার ধনিক শ্রেণীর ব্যক্তিদের নিয়ন্ত্রণে ৯০% সম্পদ রয়েছে। যারা সম্পদশালী তারা দিন দিন আরো বেশি সম্পদশালী হচ্ছে।

তিনি বলেন, আসছে অর্থবছরে বাজেটে ৯ লাখ ৯০ হাজার কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা দেওয়া সম্ভব। কারণ দেশে কম করে হলে ১ কোটি টাকা কর দিতে সক্ষম এমন মানুষের  সংখ্যা ৫০ হাজার রয়েছে। উদ্যোগ নিয়ে এদেরকে করের আওতায় আনলে শুধুমাত্র এদের থেকে  বছরে ৫০ হাজার কোটি টাকা রাজস্ব আদায় সম্ভব।

আবুল বারাকাত বলেন, সরকার থেকে বলা হলে দেশে বেকারের সংখ্যা আসলে ২৬ লাখ নয়। বেকার লোকের সংখ্যা কমপক্ষে ১ কোটি ৭৫ লাখ। তাই বেকারত্ব নিরসনে বাজেট হতে হবে কর্মসংস্থানমুখী।

তিনি বলেন, বাজেটে ১০০ সর্বোচ্চ ঋণখেলাপীর তালিকা সঠিকভাবে করে এদের থেকে অর্থ আদায়ে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব করছি। এছাড়া দেশ থেকে প্রতি বছর ৭০-৮০ হাজার কোটি টাকা পাচার। দেশের অর্থপাচার ঠেকাতে বিশেষ নির্দেশনা চাই।

বারাকাত বলেন, দেশে পুঞ্জিভূত কালোটাকার পরিমাণ ৫ থেকে ৭ লাখ কোটি টাকা। এই অর্থ নিয়ন্ত্রণে শ্বেতপত্র প্রকাশ করে কমিশন গঠনের প্রস্তাব করছি।

এফএ/

 
.




আলোচিত সংবাদ