বইমেলায় বিজ্ঞানী মেঘনাদকে নিয়ে রথীন্দ্রনাথ সাহার বই
Back to Top

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০ | ২৫ চৈত্র ১৪২৬

বইমেলায় বিজ্ঞানী মেঘনাদকে নিয়ে রথীন্দ্রনাথ সাহার বই

পরিবর্তন প্রতিবেদক ১:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২০

বইমেলায় বিজ্ঞানী মেঘনাদকে নিয়ে রথীন্দ্রনাথ সাহার বই

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে চিত্রশিল্পী রথীন্দ্রনাথ সাহার ‘বিজ্ঞানী মেঘনাদ সাহার জীবন ও দর্শন’ বইটির দ্বিতীয় সংস্করণ। বইটি মেলায় স্বনামধন্য প্রকাশনা সংস্থা মুক্তধারার স্টলে পাওয়া যাচ্ছে।

বিগত শতকে এ দেশে যেসব বিজ্ঞানী আন্তর্জাতিক বিজ্ঞানচর্চার মানচিত্রে তাদের স্থান উজ্জ্বল করেছেন, ডক্টর মেঘনাদ সাহা তাদের অন্যতম।

তিনি বিজ্ঞানচর্চার মধ্যেই তার কর্মজীবন সীমিত রাখেননি, বিজ্ঞানকে সামাজিক উন্নয়নের হাতিয়ার হিসেবে প্রয়োগ করে তিনি সমাজসেবায় আত্মনিয়োগ করেছেন।

বিজ্ঞানী মেঘনাদ সাহার ‘থার্মাল আয়নাইজেসন’ বা ‘তাপীয় আয়নবাদ’ তত্ত্ব প্রতিষ্ঠা করে সারা বিশ্বের গবেষকদের নজর কেড়ে নিয়েছিলেন। পরমাণু বিজ্ঞান ও আয়নমণ্ডল ছাড়াও পঞ্জিকা সংস্কার, বন্যা প্রতিরোধ ও নদী পরিকল্পনা, এমনকি জ্যোতির্বিজ্ঞানেও ডক্টর সাহার বিস্ময়কর ভূমিকা বিশেষভাবে উল্লেখযোগ্য।

এই গ্রন্থটিতে ড. মেঘনাদ সাহার আত্মজীবনীমূলক স্মৃতিকথা ছাড়াও কিছু রচনা তার উদ্দেশে শ্রদ্ধাঞ্জলি হিসেবে সংকলিত হয়েছে।

বইটির লেখক রথীন্দ্রনাথ সাহা একজন খ্যাতনামা চিত্রশিল্পী। মুক্তিযুদ্ধ পরবর্তীসময় ৮০’র দশকের বিভিন্ন নামকরা বাংলা সিনেমার পোস্টার ছিল তারই হাতে আঁকা।

পাকিস্তান আমলে ঢাকায় সবেমাত্র কয়েকটা অফসেট প্রিন্টিং প্রেস ছিল। ভালো টেকনিশিয়ান না থাকায় ছাপার মান অনুন্নত ছিল। সে সময় রথীন্দ্রনাথ সাহা সামান্য প্রসেস ক্যামেরা দিয়ে মেধা খাটিয়ে নতুন নতুন টেকনিকে কালার বিন্যাস করে ছাপার মান উন্নত করে সবার প্রশংসা অর্জন করেছিলেন।

লেখক রথীন্দ্র নাথ সাহা ১৯৩৩ সালের ১৫ এপ্রিল জন্মগ্রহণ করেন। বিজ্ঞানী ডক্টর মেঘনাদ সাহা ছিলেন তারা কাকা। যে কারণে খুব কাছ থেকেই বিজ্ঞানীকে দেখেছেন তিনি। ২০১১ সালে মেঘনাদ সাহার জীবন ও দর্শন নিয়ে এই বইটি লেখেন রথীন্দ্র। সে বছর বইমেলায় বইটি প্রথম প্রকাশ হয়। এর কিছুদিন পরই বার্ধক্যজনিত অসুস্থতায় লেখক মারা যান।

পিএসএস/এইচআর

 

শিল্প ও সাহিত্য: আরও পড়ুন

আরও