বইমেলায় গর্ভকালীন ডায়াবেটিস ও থায়রয়েড নিয়ে ডা. শাহজাদার বই
Back to Top

ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০ | ২১ চৈত্র ১৪২৬

বইমেলায় গর্ভকালীন ডায়াবেটিস ও থায়রয়েড নিয়ে ডা. শাহজাদার বই

পরিবর্তন প্রতিবেদক ৭:৫০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২০

বইমেলায় গর্ভকালীন ডায়াবেটিস ও থায়রয়েড নিয়ে ডা. শাহজাদার বই

অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে ‘গর্ভকালীন ডায়াবেটিস, থায়রয়েড হরমোন ও উচ্চ রক্তচাপঃ সমস্যা ও করণীয়' শীর্ষক বইটি। মেলার সোহরাওয়ার্দী উদ্যানের অংশে ০৩১ নম্বর প্যাভিলিয়নের অনিন্দ্য প্রকাশনায় বইটি পাওয়া যাচ্ছে।

বইটি লি‌খে‌ছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যাল‌য়ের এন্ডক্রাইনলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ শাহজাদা সেলিম।

গত শুক্রবার বইমেলায় বইটির মোড়ক উন্মোচন ক‌রেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক মোহাম্মদ আব্দুস সামাদ এবং স্বাচিপ সভাপতি ও বিএসএমএমইউ বেসিক সায়েন্সের সাবেক ডীন অধ্যাপক ডাঃ এম ইকবাল আরসলান।

বইটি সন্তান ধারণ করতে আগ্রহী মহিলাদের, তাদের পরিবারের সদস্যদেরসহ বাংলা ভাষাভাষি মানুষদেরকে গর্ভধারণ পূর্ববর্তী পরিকল্পনা, গর্ভকালীন সময়ে ডায়াবেটিস, থায়রয়েডের সমস্যা ও উচ্চ রক্তচাপ করণীয় এবং সন্তান প্রসব পরবর্তী পরিকল্পনা করতে সহায়ক হবে বলে আশা করেছেন লেখক।

তিনি বলেন, গর্ভকালীন ডায়াবেটিস একটি বিশেষ গুরুত্বপূর্ণ সমস্যা। যদিও এটি ডায়াবেটিসেরই একটি অংশ। এটিকে শনাক্তকরণের জন্য বিশেষভাবে উদ্যোগ নিতে হবে, চিকিৎসার জন্য বিশেষ বিবেচনা রাখতে হবে এবং এতে আক্রান্ত মহিলা, তার পরিবার ও সেবাদানকারী চিকিৎসকদের বিশেষ গুরুত্ব দিয়ে অংশ নিতে হবে। পৃথিবীতে যে সব দেশে গর্ভকালীন ডায়াবেটিস রোগের হার সবচেয়ে বেশি তার মধ্যে বাংলাদেশ একটি। অন্যদিকে থায়রয়েডজনিত সমস্যার কারণে অনেক দম্পতি সন্তান ধারণে ব্যর্থ হতে পারেন। যাদের থায়রয়েডজনিত সমস্যা আছে তাদের মধ্যে গর্ভপাতে হার অনেক বেশি। গর্ভধারণকারিনী থায়রয়েড হরমোনজনিত সমস্যা আগে থেকেই থাকতে পারে বা গর্ভকালীন সময়ে শনাক্ত হতে পারে।

লেখক আ‌রো ব‌লেন, যেভাবেই হোক, সঠিক চিকিৎসা না হলে মা ও শিশুর জন্য যথেষ্ঠ ঝুঁকির কারণ থাকবে। থায়রয়েডজনিত সমস্যাগুলোর প্রায় সবই হয় প্রতিরোধযোগ্য অথবা নিরাময়যোগ্য। এর জন্য প্রয়োজন সময়োপযোগী পদক্ষেপ। আর সন্তান ধারণের পরিকল্পনার শুরুতেই সম্ভাব্য মায়ের থায়রয়েড হরমোনের অবস্থা (পরীক্ষা করে নিশ্চিৎ হওয়া) জেনে নিতে হবে। ডায়াবেটিসের ক্ষেত্রেও তাই। এ বইটি সন্তান ধারণ করতে আগ্রহী মহিলাদের, তাদের পরিবারের সদস্যদেরসহ বাংলা ভাষাভাষি মানুষদেরকে গর্ভধারণ পূর্ববর্তী পরিকল্পনা, গর্ভকালীন সময়ে ডায়াবেটিস, থায়রয়েডের সমস্যা ও উচ্চ রক্তচাপ করণীয় এবং সন্তান প্রসব পরবর্তী পরিকল্পনা করতে সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।

পিএসএস/

 

শিল্প ও সাহিত্য: আরও পড়ুন

আরও