বই মেলায় আবেদা সুলতানার ‘অদম্য ভালোবাসা’
Back to Top

ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬

বই মেলায় আবেদা সুলতানার ‘অদম্য ভালোবাসা’

পরিবর্তন প্রতিবেদক ১:৩৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২০

বই মেলায় আবেদা সুলতানার ‘অদম্য ভালোবাসা’

অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে  প্রগতিশীল কবি, লেখিকা ও সাংবাদিক আবেদা সুলতানার কবিতার বই ‘অদম্য ভালোবাসা’।

ভালোবাসার রোমান্টিকতায় ভরা কবিতার বইটি মেলার ৭০২ নম্বর শুদ্ধপ্রকাশ স্টলে পাওয়া যাচ্ছে।

জামালপুরের ইসলামপুর উপজেলার পলবান্ধা গ্রামে জন্ম নেয়া এই কবি স্নাতক সম্পন্ন করেছেন ইসলামপুর সরকারি কলেজ থেকে। স্নাতকোত্তর করেন চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে এবং বিএড প্রশিক্ষণ নেন সরকারি টিচার্স ট্রেনিং কলেজ চট্টগ্রাম থেকে।

তারপর শেখ মুজিব রোডস্থ গোসাইলডাঙ্গা রামকৃষ্ণ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে এমপিওভুক্ত শিক্ষক হিসেবে শিক্ষকতা করেন। বর্তমানে তিনি সাংবাদিকতার পাশাপাশি একটি বেসরকারি কলেজে লেকচারাল হিসেবে নিয়োজিত আছেন।

কবিতা সম্পর্কে তিনি বলেন, খেয়াল করবেন এখন যারা কবিতা পড়েন তারা ছোট কবিতা পড়তে চান। একটা সময় বড় বড় কবিতা লেখা হতো। আমি পাঠকদের জন্য এমন কিছু কবিতা লিখেছি। একজন পাঠক যখন এই কবিতাগুলো পড়বেন পাঠকের মধ্যে ফিলিংস কাজ করবে। পাঠকের ভালো লাগবে। আমার বিশ্বাস- পাঠক কবিতাগুলো ভালোভাবে নেবেন। বিশেষ করে তরুণ পাঠক যারা।

কবিতার বই সম্পর্কে কবি আরো বলেন, যারা আমার কবিতা পড়েন এবং স্বাচ্ছন্দবোধ করেন, তাদের কাছে আমি নতুন কিছু দেয়ার চেষ্টা করেছি। আমি প্রকৃতি নিয়ে আমার ভাবধারা বেশি প্রকাশ করেছি। আমি চেষ্টা করেছি আমার মনের রং তুলি দিয়ে পাঠকের হৃদয় রাঙিয়ে দিতে।

দুঃখ, সুখ, আনন্দ  বেদনা সব ঠাঁই দিয়েছে আমার কবিতায়। সেই সাথে এই সময়ের নারীদের নিয়ে বাস্তববাদী কবিতা বঙ্গবন্ধুকে নিয়ে লেখা এবং বিজয়ের কিছু কথা কোনো বিশেষ অনুভূতি, কোনো বিশেষ কল্পনা মনের মতো যথার্থ কিছু কথা ছন্দময় অনূভুতি কবিতাগুলোতে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

তিনি সকলকে একুশে গ্রন্থমেলায় আসার আহ্বান জানিয়ে বলেন, সুস্থ সুন্দর জীবনের জন্য পাঠ্যাভ্যাস গড়ে তুলতেই হবে, এর কোনো বিকল্প নেই।

এইচআর

 

শিল্প ও সাহিত্য: আরও পড়ুন

আরও