করোনার কারণে স্থগিত কান চলচ্চিত্র উৎসব
Back to Top

ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০ | ২১ চৈত্র ১৪২৬

করোনার কারণে স্থগিত কান চলচ্চিত্র উৎসব

পরিবর্তন ডেস্ক ১২:২৪ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২০

করোনার কারণে স্থগিত কান চলচ্চিত্র উৎসব

ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসব, বিশ্বের সম্মানীয় সিনেমা ফেস্টিভ্যাল। করোনভাইসারের প্রাদুর্ভাবে পিছিয়ে গেলো সিনেমার সবথেকে বড় বার্ষিক জমায়েত। ১২ থেকে ২৩ মে অনুষ্ঠিত হচ্ছে না ৭৩ তম কান ফিল্ম ফেস্টিভ্যাল।

ভারতের জি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ দেশে লকডাউন জারি করার পরই ফেস্টিভ্যাল পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন কান কর্তৃপক্ষ। কান চলচ্চিত্র উৎসব ২০২০ অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো ১২-২৩ মে। করোনার কারণেই, বৃহস্পতিবার উৎসব পিছিয়ে জুনের শেষ বা জুলাইয়ের শুরুতে করার চেষ্টা করছেন কান কর্তৃপক্ষ।

উৎসবের বিবৃতিতে বলা হয়েছে, উৎসবকে রক্ষা করার জন্য অনেক যাচাই করেই পিছিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরোও বলা হয়েছে, যতো তাড়াতাড়ি ফ্রান্স এবং আন্তর্জাতিক স্বাস্থ্য পরিস্থিতির বিকাশ হবে প্রকৃত সম্ভাবনা মূল্যায়নের পরই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

চলচ্চিত্র উৎসব বাতিল করতে চরম অনীহা প্রকাশ করেছিলেন আয়োজকরা। কিন্তু ফ্রান্সে করোনা যেভাবে মহামারীর আকার নিয়েছে, সেদিক থেকে কানের মতো বিশাল ফেস্টিভ্যালে এতো জনসমাগম কোনোভাবেই করা যেতো না।

শনিবার, ফ্রান্সের প্রধানমন্ত্রী দেশের সমস্ত রেঁস্তরা, ক্যাফে এবং সিনেমাহল ফাঁকা করে সোশাল ডিসন্ট্যানস বজায় রাখার অনুরোধ করেছেন।

এসকে

 

তারায় তারায়: আরও পড়ুন

আরও