তসলিমার ট্রোলের জবাব দিলেন খাদিজা নিজেই!
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০ | ১৮ চৈত্র ১৪২৬

তসলিমার ট্রোলের জবাব দিলেন খাদিজা নিজেই!

পরিবর্তন ডেস্ক ১:২৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২০

তসলিমার ট্রোলের জবাব দিলেন খাদিজা নিজেই!

তসলিমা নাসরিন ও এ আর রহমান-কন্যা খাদিজার বাকযুদ্ধ সরগরম করে তুলল সোশাল মিডিয়া। খাদিজা তার ইনস্টাগ্রাম প্রোফাইলে একাধিক বোরখা পড়া ছবি পোস্ট করেছেন। সম্প্রতি, তার এই বোরখা পরা নিয়ে কড়া সমালোচনা করেছেন তসলিমা নাসরিন।

ভারতের জি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, খাদিজা তসলিমা নাসরিনের সেই মন্তব্যের জবাব দিয়েছেন। খাদিজা রহমানের বোরখা পরা ছবি শেয়ার করলে সম্প্রতি তসলিমা লেখেন, আমি এ আর রহমানের মিউজিকের একজন ভক্ত। কিন্তু যখনই তার প্রিয় কন্যার ছবি দেখি, আমার দমবন্ধ হয়ে আসে। খুব দুঃখজনক যে একটি শিক্ষিত সংস্কৃতিমনস্ক পরিবারের মেয়েরাও এতো সহজে ব্রেনওয়াশড হয়ে যায়।

এর পরেই সোশাল মিডিয়ায় পক্ষে-বিপক্ষে মন্তব্যের ঝড় শুরু হয়ে যায়। কেউ খাদিজার পক্ষ নেন, কেউ তসলিমার মন্তব্যকে সমর্থন করেন। কিন্তু বাকযুদ্ধকে এগিয়ে নিয়ে যায় তসলিমার এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে খাদিজার জবাব।

তসলিমার এই বিরূপ মন্তব্যের জবাবে খাদিজা প্রথমে কারো নাম না করে লেখেন যে তার চুপ করে থাকাটাকে যেন কেউ তার দুর্বলতা বলে না ভুল করেন। এর সঙ্গে তিনি লেখেন, যাদের দমবন্ধ হয়ে আসছে, তারা দয়া করে তাজা বাতাস নিয়ে আসুন।

এরপর তসলিমা নাসরিনের পোস্টের স্ক্রিনশট শেয়ার করে একটি দীর্ঘ বার্তা পোস্ট করেন খাদিজা। সেখানে তিনি লেখেন, এক বছর হলো আবারও এই বিষয়টা নিয়ে লোকে কথা বলতে শুরু করেছে। এই দেশে কতো কিছু ঘটছে, কতো সমস্যা রয়েছে। সব ছেড়ে একটি মেয়ের এক টুকরো পোশাক কেনো পছন্দ সেই নিয়েই লোকে ব্যস্ত।

তবে খাদিজা এখানেই থেমে থাকেননি। এর পর তিনি সরাসরি তসলিমার উদ্দেশে লেখেন, প্রিয় তসলিমা নাসরিন, আমি দুঃখিত যে আমার পোশাক আপনার দমবন্ধ করেছে। আপনি একটু তাজা বাতাস নিয়ে আসুন। আমার কিন্তু একটুও দমবন্ধ লাগে না বরং নিজের ক্ষমতায়নকে অনুভব করি। গুগলে সার্চ করে প্লিজ জেনে নিন নারীবাদের আসল মানেটা কী। নারীবাদী হওয়া মানে অন্য মেয়েদের ছোট করা নয় বা কোনো ইস্যুতে তাদের বাবাকে টেনে আনা নয়। আমার এটাও মনে পড়ছে না, আমি কি আপনার মতামতের জন্য ছবিগুলো আপনাকে পাঠিয়েছিলাম?

আপাতত দুই পক্ষ থেমে গেলেও এই বাকযুদ্ধের রেশ এখনো চলছে সোশাল মিডিয়ায়।

এসকে/

 

তারায় তারায়: আরও পড়ুন

আরও