এক নজরে হিন্দি চলচ্চিত্রের প্রথম নারী সুপারস্টার

ঢাকা, শনিবার, ২৩ জুন ২০১৮ | ৯ আষাঢ় ১৪২৫

এক নজরে হিন্দি চলচ্চিত্রের প্রথম নারী সুপারস্টার

পরিবর্তন ডেস্ক ১১:২৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০১৮

print
এক নজরে হিন্দি চলচ্চিত্রের প্রথম নারী সুপারস্টার

শ্রীদেবী কাপুর একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী এবং প্রযোজক। যিনি তামিল, তেলুগু, হিন্দি, মালয়ালম এবং কিছু সংখ্যক কন্নড় চলচ্চিত্রে কাজ করেছেন। তাকে হিন্দি চলচ্চিত্রের প্রথম নারী সুপারস্টার বিবেচনা করা হয়। তার অসামান্য অভিনয়ের জন্য তিনি পদশ্রী পুরস্কারসহ একাধিক পুরস্কার পান।

১৯৬৩ সালের ১৩ আগস্ট ভারতের তামিলনাড়ুর শিবাকাসিতে এই গুণী অভিনেত্রীর জন্ম। তার জন্মনাম শ্রী আম্মা ইয়াঙ্গের আয়্যাপান। 

১৯৬৭ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত একাধারে অভিনয় করেছেন। এরপর দীর্ঘ বিরতি দিয়ে ২০১২ সালে ইংলিশ ভিংলিশ ছবির মাধ্যমে ফের অভিনয়ে আসেন। সদমা, নাগিনা, চালবাজ, তোফা, খুদাগাওয়া, জুদাই, হাওয়া হাওয়াই, মিস্টার ইন্ডিয়ার মতো একাধিক জনপ্রিয় ছবি করে হিন্দি চলচিত্র জগতের অন্যতম সেরা অভিনেত্রী হয়ে উঠেছিলেন শ্রীদেবী। শুধু তাই নয়, ৫৪ বছর বয়সে তার সর্বশেষ অভিনীত শাহরুখ খানের ‘জিরো’ সিনেমার শুটিংয়ে নিজের গ্ল্যামারে এতটুকু ভাটা পড়তে দেখা যায়নি।

১৯৮৫ সালে তিনি মিঠুন চক্রবর্তীকে বিয়ে করেন এবং ১৯৮৮ সালে তাদের বিচ্ছেদ হয়। পরবর্তীতে ১৯৯৬ সালে বনি কাপুরকে বিয়ে করেন। বনি-শ্রীর ঘরে দুই মেয়ে খুশি কাপুর এবং জাহুবী কাপুর।

হিন্দি সিনেমার জনপ্রিয় অভিনেত্রী শ্রীদেবী শনিবার রাতে দুবাইয়ে একটি পারিবারিক বিয়ের অনুষ্ঠানে গিয়েছিলেন। বিয়ের অনুষ্ঠানে দারুণ ঝলমলে ছিলেন শ্রীদেবী। এক সময়ের পর্দা কাপানো এই অভিনেত্রী ২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি সবাইকে কাঁদিয়ে চলে গেলেন।

শ্রীদেবীর মৃত্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ পুরো বলিউড শোক জানিয়েছেন।

জিজাক/
আরও পড়ুন...
শ্রীদেবীর মৃত্যুর খবরের দেড় ঘণ্টা আগেই অমিতাভের টুইট?

 
.




আলোচিত সংবাদ