বরিশালের ঈদ যাত্রীদের জন্যে প্রস্তুত সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০১৭ | ৯ ভাদ্র ১৪২৪

বরিশালের ঈদ যাত্রীদের জন্যে প্রস্তুত সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ

বরিশাল প্রতিনিধি ৯:৫০ অপরাহ্ণ, জুন ১৯, ২০১৭

print
বরিশালের ঈদ যাত্রীদের জন্যে প্রস্তুত সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ

এবারেই প্রথম বরিশালের ঈদ যাত্রীরা নৌ, আকাশ ও সড়ক পথে সর্বোচ্চ সেবা পেতে যাচ্ছে। যাত্রীদের নির্বিঘ্নে যাত্রা নিশ্চিত করতে ইতোমধ্যে সরকারি ও বেসরকারি কোম্পানিগুলো সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। যার ফলে কোনোরকম ঝক্কি-ঝামেলা ছাড়াই নিরাপদে যাতায়াত করতে পারবে বরিশাল সহ দক্ষিণাঞ্চলের ঈদে ঘরমুখো মানুষ।

নদী বেষ্টিত বরিশালের মানুষের সবচেয়ে বেশি নিরাপদ ও কম খরচে যাতায়াতের পথ হলো নৌ-পথ। এবার ঈদে ঢাকা-বরিশাল রুটে মোট ২৫টি লঞ্চ যুক্ত হচ্ছে। ঢাকা থেকে আসা এবং ঈদ শেষে ঢাকায় ফেরার লঞ্চের বিশেষ সার্ভিস (ডবল ট্রিপ) দিবে ১৬টি লঞ্চ। যা শুরু হবে ২২ জুন থেকে। এরিমধ্যে ১৩ জুন থেকে লঞ্চের কেবিনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। এর আগে লঞ্চের কেবিন পেতে ৬ জুন থেকে ৮ জুন পর্যন্ত যাত্রীদের থেকে আবেদন গ্রহণ করে লঞ্চ কর্তৃপক্ষ।

সুন্দরবন নেভিগেশনের সত্ত্বাধিকারী সাইদুর রহমান রিন্টু বলেন, এবার ঢাকা বরিশাল রুটে গেল বছরগুলোর চেয়ে বেশি লঞ্চ যুক্ত হবে। এগুলোর মধ্যে ৩টি লঞ্চ সবচাইতে বড় এবং বিলাসবহুল।

এদিকে ঈদের ঢাকা-বরিশাল আকাশ পথে বাড়ছে বিমানের ফ্লাইটের সংখ্যা। বেসরকারি বিমান সংস্থা ইউএস বাংলা এয়ারলাইন্স নিয়মিত ফ্লাইটের পাশাপাশি বাড়তি ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। ইতোমধ্যে সকল বিমানের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। এ ছাড়াও বাংলাদেশ বিমান বাড়তি ফ্লাইট বাড়ানোর চিন্তা করছে। এ ব্যাপারে বরিশাল জেলার ইনচার্জ মেজবাহ উদ্দিন বরিশালে বাংলাদেশ বিমানে যাত্রীদের টিকিট চাহিদার কথা ঢাকার হেড অফিসে জানিয়েছেন।

অপরদিকে সড়ক পথেও সর্বোচ্চ সেবা দিতে প্রস্তুত পরিবহন সংস্থাগুলো। ঢাকা-বরিশাল সড়ক পথে অতীতের মতো নেই খানাখন্দ। মহাসড়কের দুপাশে আগের চেয়ে ৩ ফুট করে মোট ৬ ফুট বর্ধিত করা হয়েছে। এরফলে যাত্রীরা নিরাপদে যাতায়াত করতে পারবে। এবার ঢাকা-বরিশাল সরাসরি অর্ধ-শতাধিক যাত্রীবাহী পরিবহন যাতায়াত করবে। থাকবে বরিশাল-ঢাকা মহাসড়ক দিয়ে ফরিদপুর পর্যন্ত বিভিন্ন রুটের ৩ শতাধিক লোকাল বাস। এসব বাসে কম খরচে যাত্রীরা বিরতি দিয়ে গন্তব্যে পৌঁছবে।

এছাড়াও যাত্রীদের সেবায় বিআরটিসি পরিবহনের ১২টি বাস বরিশাল থেকে কাওরাকান্দি পর্যন্ত যাতায়াত করবে। এগুলোর মধ্যে থাকছে শীততাপ নিয়ন্ত্রিত (এসি) বাস। ঈদ উপলক্ষে এবার স্পেশাল সার্ভিস দিতে আরো দুটি বাস বাড়াবে এই সংস্থাটি। ঈদের আগের ৩ দিন এবং ঈদের পরের ৫ দিন পর্যন্ত স্পেশাল সার্ভিস থাকবে। তবে যতক্ষণ পর্যন্ত যাত্রী থাকবে ততক্ষণ পর্যন্ত বাসগুলো চলবে।

বিআরটিসি ডিপো ব্যবস্থাপক জেডএম কামরুজ্জামান জানান, ঈদ যাত্রীদের বিআরটিসির পক্ষ থেকে সর্ব্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করবে। যাত্রী সেবায় ইতোমধ্যে সব বাস মেরামত করে প্রস্তুত রাখা হয়েছে।

জেইউ/জেআই

print
 
nilsagor ad

আলোচিত সংবাদ

nilsagor ad