ভোলায় দুই সরকারি স্কুলে ভর্তিযুদ্ধ শনিবার, ১ আসনে তিনজন

ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০ | ১৪ ফাল্গুন ১৪২৬

ভোলায় দুই সরকারি স্কুলে ভর্তিযুদ্ধ শনিবার, ১ আসনে তিনজন

ভোলা প্রতিনিধি ৬:৫৩ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০১৯

ভোলায় দুই সরকারি স্কুলে ভর্তিযুদ্ধ শনিবার, ১ আসনে তিনজন

ভোলায় দুটি সরকারি স্কুলে ভর্তিযুদ্ধ আগামীকাল শনিবার সকাল ১০টায় শুরু হবে। প্রতি আসনের বিপরীতে লড়বে তিনজন শিক্ষার্থী।

গত ১৪ ডিসেম্বর ফরম জমা দেওয়ার শেষ দিনে ওই দুই স্কুলে ৫৩৪টি আসনের বিপরীতে ১ হাজার ৪৫৩ জন শিক্ষার্থীর ফরম জমা পড়েছে।

এর মধ্যে জিলা স্কুলে ২৭৮ আসনের বিপরীতে ৭৬৬ জন এবং সরকারি বালিকা বিদ্যালয়ে ২৫৬ আসনের বিপরীতে ৬৮৭ জন প্রতিদ্বন্দ্বী রয়েছে।

ভোলা জিলা স্কুলের সহকারী শিক্ষক জহরলাল দে জানান, তৃতীয় শ্রেণিতে ১৬০, ষষ্ঠ শ্রেণিতে ৮৯ ও নবম শ্রেণিতে ২৯ জন ছাত্র ভর্তি করা হবে। এর মধ্যে তৃতীয় শ্রেণিতে প্রভাতি ও দিবা উভয় শাখায় ৮০ জন করে ছাত্র ভর্তি করা হবে।

সরকারি বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. শাহ্ জামাল জানান, তৃতীয় শ্রেণিতে ১৬০ ও ষষ্ঠ শ্রেণিতে ৯৬ জন ছাত্রী ভর্তি করা হবে। এর মধ্যে তৃতীয় শ্রেণিতে ১৬০ আসনের বিপরীতে ৪২৫ জন শিক্ষার্থী ফরম জমা দিয়েছে। এর মধ্যে প্রভাতি শাখায় ২০৬ জন এবং দিবা শাখায় ২১৯ জন শিক্ষার্থী ফরম দিয়েছে।

জানা গেছে, এবার তৃতীয় শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে বাংলা, ইংরেজিতে ১৫ নম্বর করে ও গণিতে ২০ নম্বর থাকবে। ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রয়েছে গণিতে ৪০ নম্বর এবং বাংলা ৩০ ও ইংরেজি বিষয়ে ৩০ নম্বর থাকবে।

তিনি জানান, ষষ্ঠ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে মোট আসনের ১০ শতাংশ কোটা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থীদের জন্য থাকবে। মুক্তিযোদ্ধা সন্তানদের জন্য পাঁচ শতাংশ এবং প্রতিবন্ধীদের জন্য দুই শতাংশ কোটা থাকবে।

এছাড়া রয়েছে দুই শতাংশ পোষ্য ও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীর সন্তানদের জন্য কোটা।

এসবি

 

সমগ্রবাংলা: আরও পড়ুন

আরও