বাংলাদেশে কার্যক্রম বাড়াতে চায় এডিবি

ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮ | ৪ ভাদ্র ১৪২৫

বাংলাদেশে কার্যক্রম বাড়াতে চায় এডিবি

জ্যেষ্ঠ প্রতিবেদক ৫:৫৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০১৮

বাংলাদেশে কার্যক্রম বাড়াতে চায় এডিবি

বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে দ্রুত অগ্রগতির প্রশংসা করে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর মনমোহন পরকাশ বলেছেন, বাংলাদেশে এডিবির কার্যক্রম আরও সম্প্রসারণ করা হবে।

সোমবার পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে পরিকল্পনা মন্ত্রণালয়ে সাক্ষাৎ শেষে তিনি এসব কথা বলেন।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদি নিয়ে মতবিনিময় করেন এবং বাংলাদেশে এডিবির চলমান প্রকল্পগুলো নিয়ে আলোচনা করেন।

এসময় মনমোহন পরকাশ বলেন, আগামী ২৬ ফেব্রুয়ারি এডিবির প্রেসিডেন্ট তাকাহিকো নাকা বাংলাদেশ সফর করবেন। এডিবির প্রেসিডেন্ট বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের ‘সাকসেস স্টোরি’ কিভাবে পৃথিবীর অন্যান্য দেশে প্রয়োগ করা যায় সে বিষয়ে জানতে আগ্রহী। কারণ বাংলাদেশ অতি অল্প সময়ে অর্থনৈতিকভাবে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে।

এসময় পরিকল্পনামন্ত্রী বাংলাদেশে বিভিন্ন উন্নয়ন ক্ষেত্রে এডিবির সহযোগিতার জন্য ধন্যবাদ জানান এবং এ সম্পর্ক ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

পরিকল্পনামন্ত্রী বাংলাদেশে চলমান বিভিন্ন উন্নয়ন কর্মসূচি এবং দেশের সার্বিক অর্থনৈতিক সূচকের সার্বিক চিত্র তুলে ধরে বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এগিয়ে যাবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে চলমান অগ্রগতির ধারা অব্যহত থাকলে খুব সহসাই বাংলাদেশ বিশ্ব অর্থনীতিতে দৃষ্টান্ত স্থাপন করবে।

পরিকল্পনামন্ত্রী বাংলাদেশের অব্যাহত অগ্রগতিতে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহযোগিতার প্রশংসা করেন এবং আগামী দিনগুলোতে বাংলাদেশকে অধিকতর সহযোগিতায় এগিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, একবিংশ শতাব্দীর বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশের অভাবনীয় অগ্রগতি আরও বেগবান করতে এডিবি  সকল দাতা সংস্থার সহযোগিতা অপরিহার্য।

এফএ/এমএসআই