জালিয়াতি করে যমুনা ব্যাংকের প্রায় ৭২ কোটি টাকা আত্মসাৎ

ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০ | ৪ ফাল্গুন ১৪২৬

জালিয়াতি করে যমুনা ব্যাংকের প্রায় ৭২ কোটি টাকা আত্মসাৎ

পরিবর্তন প্রতিবেদক ৫:২২ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২০

জালিয়াতি করে যমুনা ব্যাংকের প্রায় ৭২ কোটি টাকা আত্মসাৎ

মেসার্স ছিদ্দিক ট্রেডার্স ও সাঈদ ফুড লিমিটেডের মালিক ও ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ চৌধুরী অস্ট্রেলিয়া থেকে ২০ হাজার মেট্রিক টন গম আমদানির কথা বলে যমুনা ব্যাংকের খাতুনগঞ্জ শাখা থেকে একটি এলসি খুলেন।

পরে গম আমদানি করে তা স্থানীয় বাজারে বিক্রিও করেন। কিন্তু যমুনা ব্যাংকের সঙ্গে করা মঞ্জুরীপত্রের শর্ত মেনে আর টাকা ফেরত দেননি। এভাবে ব্যাংকটির প্রায় ৭১ কোটি ৯২ লাখ ৩ হাজার ১১৬ টাকা হাতিয়ে নিয়েছেন তারা।

বৃহস্পতিবার যমুনা ব্যাংক চট্টগ্রামের খাতুনগঞ্জ শাখার সাবেক ব্যবস্থাপক মনজুরুল আহসান চৌধুরী ও আবু সাঈদ চৌধুরীর বিরুদ্ধে এ জালিয়াতির ঘটনায় চার্জশিট দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদক সূত্র জানায়, মেসার্স ছিদ্দিক ট্রেডার্স ও সাঈদ ফুড লিমিটেডের মালিক ও ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ চৌধুরী অস্ট্রেলিয়া থেকে ২০ হাজার মেট্রিক টন গম আমদানির কথা বলে যমুনা ব্যাংক লিমিটেড, খাতুনগঞ্জ শাখা থেকে একটি এলসি খুলেন। পরে গম আমদানি করা হয় এবং তা স্থানীয় বাজারে বিক্রি করা হলেও যমুনা ব্যাংক লিমিটেডের খাতুনগঞ্জ শাখা চট্টগ্রামের সাবেক ব্যবস্থাপক মনজুরুল আহসান চৌধুরীর সাথে পরস্পর যোগসাজশে উভয়ে মঞ্জুরীপত্রের শর্তভঙ্গ করে মোট ৭১,৯২,০৩,১১৬.০০ টাকা আত্মসাৎ করেন।

যা প্রাথমিকভাবে প্রতীয়মান হওয়ায় আলোচ্য মামলাটি দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা তৎসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় দুদক কর্তৃক মামলা রুজু করা হয়।

এফএ/এইচআর

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও