সব জেলায় পৌঁছে গেছে ‘নগদ’
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২৬ মে ২০২০ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

সব জেলায় পৌঁছে গেছে ‘নগদ’

পরিবর্তন প্রতিবেদক ৪:৫৩ অপরাহ্ণ, এপ্রিল ০২, ২০১৯

সব জেলায় পৌঁছে গেছে ‘নগদ’

বাংলাদেশের ৬৪টি জেলায় ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এর সেবা এখন থেকে গ্রহণ করতে পারবেন সবাই। মঙ্গলবার বাংলাদেশ ডাক বিভাগ এ তথ্য জানায়।

গত মার্চ ২৬ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেবাটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

বর্তমানে বাংলাদেশের সকল জেলা পোস্ট অফিস এবং বাজারে ‘নগদ’ এর বিভিন্ন সেবা গ্রহণ করতে পারবেন গ্রাহকরা। দেশব্যাপী বর্তমানে ১ লাখেরও অধিক উদ্যোক্তা ‘নগদ’ এর সেবা দিতে প্রস্তুত।

দেশব্যাপী ‘নগদ’ এর সেবা প্রাপ্তি সম্পর্কে বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে এই সেবাটি পৌঁছে দেওয়ার কারণ হচ্ছে প্রান্তিক জনগোষ্ঠীকে আর্থিক সেবার আওতায় নিয়ে আসা। আর যে দ্রুততার সাথে সারা দেশব্যাপী ‘নগদ’ সেবাটি ছড়িয়ে যাচ্ছে তা ডাক বিভাগের দক্ষতারই পরিচায়ক। পরবর্তী প্রান্তিকের মধ্যে ইউনিয়ন পর্যায়েও এই সেবা পৌঁছে দিতে পারবো বলে আশা করছি।

গ্রাহকদের জন্য ঝামেলাহীন প্রক্রিয়া নিশ্চিত করতে ইতোমধ্যে ‘নগদ’ এর ডিজিটাল কেওয়াইসি নিবন্ধন উন্মোচন করা হয়েছে। এ প্রক্রিয়া সম্পন্ন করতে ক্রেতাদের জাতীয় পরিচয়পত্র ও নিবন্ধনকৃত মোবাইল ফোন নিয়ে আসতে হবে। গ্রাহকের ছবি ও পরিচয়পত্রের তথ্য কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় রিয়েল টাইমে নির্বাচন কমিশনের ডাটাবেজের সাথে মিলিয়ে দেখা হবে। কেওয়াইসি আবেদন পত্রের নির্দিষ্ট ঘর স্বয়ংক্রিয় স্ক্যানিং প্রক্রিয়ায় পরিচয় পত্রের তথ্য থেকে পূরণ হবে। এক্ষেত্রে, প্রত্যেক গ্রাহকের জন্য এ প্রক্রিয়া সম্পন্ন হবে ৩০ সেকেন্ডেরও কম সময়ে।

এফএ/এসবি

 

: আরও পড়ুন

আরও