রিজার্ভ চুরি, নিউইয়র্কে মামলা করবে বাংলাদেশ ব্যাংক

ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮ | ৪ ভাদ্র ১৪২৫

রিজার্ভ চুরি, নিউইয়র্কে মামলা করবে বাংলাদেশ ব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক ৬:২০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৭, ২০১৮

রিজার্ভ চুরি, নিউইয়র্কে মামলা করবে বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হিসাব থেকে সাইবার হ্যাকিংয়ের মাধ্যমে চুরি যাওয়া টাকার অবশিষ্ট অংশ ফেরত পেতে নিয়ইয়র্কের আদালতে মামলা করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ সংক্রান্ত মামলার প্রয়োজনীয় সাক্ষ্য ও দলিলাদি উপস্থাপনের লক্ষ্যে কাজ চলছে।

বুধবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর ভবনের সভাকক্ষে এ বিষয়ে আনুষ্ঠানিক প্রেস ব্রিফিংয়ে ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মাদ রাজী হাসান এসব কথা বলেন।

তিনি বলেন, গত ৩০ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি মেয়াদে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের পরামর্শক দেবপ্রসাদ দেবনাথ, ব্যাংকের মহাব্যবস্থাপক জাকির হোসেন চৌধুরী এবং যুগ্ম পরিচালক মোহাম্মাদ আব্দুর রব ফিলিপাইন ভ্রমণ করেন। ভ্রমণকালে বাংলাদেশ প্রতিনিধিদল ফিলিপাইনের বিভিন্ন কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট বিভিন্নজনের সাথে আনুষ্ঠানিক আলোচনা করেন। এসব আলোচনায় বাংলাদেশ ব্যাংক মামলা দায়েরের বিষয়ে প্রয়োজনীয় সাক্ষ্য ও দলিলাদি তৈরির কাজ অনেক দূর এগিয়েছে।

ডেপুটি গভর্নর বলেন, ফিলিপাইনের আইনি প্রক্রিয়া সম্পন্নকরণের মাধ্যমে আদালতের চূড়ান্ত আদেশ প্রাপ্তি সাপেক্ষে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হিসাব থেকে সাইবার হ্যাকিংয়ের মাধ্যমে পাচারকৃত ৮১ মিলিয়ন ইউএস ডলারের অবশিষ্ট অংশ আনুমানিক ৬৬.৪ মিলিয়ন মার্কিন ডলার উদ্ধার কার্যক্রম অব্যাহত রয়েছে।

ফিলিপাইন সরকারের সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের সহযোগিতায় এবং প্রয়োজনীয় আইনি প্রক্রিয়া সম্পন্ন করে এ অর্থ দ্রুত ফেরত পাওয়া যাবে। তবে এ বিষয়ে কোনো টাইমফ্রেম নির্ধারণ করে বলা যাবে না বলেও উল্লেখ করেন তিনি।

এসএস/এএল