ঋণ আমানত অনুপাত কমালো বাংলাদেশ ব্যাংক

ঢাকা, মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০১৮ | ৮ ফাল্গুন ১৪২৪

ঋণ আমানত অনুপাত কমালো বাংলাদেশ ব্যাংক

পরিবর্তন প্রতিবেদক ১০:৩৯ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০১৮

print
ঋণ আমানত অনুপাত কমালো বাংলাদেশ ব্যাংক

ব্যাংকের ঋণ-আমানত অনুপাত বা এডিআর কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রচলিত ধারার ব্যাংকের জন্য অগ্রীম-আমানত হার ৮৫ শতাংশ থেকে কমিয়ে সর্বোচ্চ ৮৩ দশমিক ৫০ শতাংশ এবং ইসলামি শরীয়াহ্ ভিত্তিক ব্যাংক ও প্রচলিত ধারার ব্যাংকের ইসলামি ব্যাংকিং কার্যক্রমের জন্য বিনিয়োগ-আমানত হার ৯০ শতাংশ থেকে কমিয়ে সর্বোচ্চ ৮৯ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক বিষয়টি নিয়ে একটি নির্দেশনা জারি করেছে।

সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, সামগ্রিকভাবে ব্যাংকিং খাতের মূলধন ভিত্তি, তারল্য পরিস্থিতি, আন্তঃব্যাংক নির্ভরশীলতা ও সর্বোপরি ব্যাসেল-৩ অনুসারে এলসিআর ও এনএফএসআরের নির্ধারিত মাত্রা সংরক্ষণের বিষয়টি বিবেচনায় রাখতে হবে। এসব আর্থিক সূচকে ব্যাংকগুলোর অবস্থান অধিকতর সুসংহত করার এবং আমানতের প্রবৃদ্ধির সাথে সামঞ্জস্যপূর্ণ অগ্রিম প্রবৃদ্ধি নিশ্চিত করার লক্ষ্যে এখন হতে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত প্রচলিত ধারার ব্যাংকের জন্য অগ্রিম-আমানত হার সর্বোচ্চ ৮৩.৫০ শতাংশ এবং ইসলামি শরীয়াহ্ ভিত্তিক ব্যাংক এবং প্রচলিত ধারার ব্যাংকের ইসলামি ব্যাংকিং কার্যক্রমের জন্য বিনিয়োগ-আমানত হার সর্বোচ্চ ৮৯.০ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, বর্তমানে যেসব ব্যাংকের অগ্রীম-আমানত হার বা বিনিয়োগ-আমানত হার সীমার বেশি রয়েছে, সেসব ব্যাংককে আগামী ৩০ জুনের মধ্যে ক্রমান্বয়ে তা নির্ধারিত মাত্রায় আবশ্যিকভাবে নামিয়ে আনতে হবে। এ লক্ষ্যে ব্যাংকগুলোকে একটি সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়নপূর্বক আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে ডিপার্টমেন্ট অব অফসাইড সুপারভিশনে দাখিল করতে হবে।

এফএ/এএল

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad