পূবালী ব্যাংকের পরিচালককে ৫ লাখ টাকা জরিমানা

ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮ | ৫ ভাদ্র ১৪২৫

পূবালী ব্যাংকের পরিচালককে ৫ লাখ টাকা জরিমানা

পরিবর্তন প্রতিবেদক ৫:০২ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৪, ২০১৮

পূবালী ব্যাংকের পরিচালককে ৫ লাখ টাকা জরিমানা

সুবিধাভোগী ব্যবসা পরিচালনা করায় পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংকিং খাতের পূবালী ব্যাংকের পরিচালক সৈয়দ মোয়াজ্জেম হোসেনকে ৫ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এদিকে, পরিচালক সম্পর্কে সঠিক তথ্য প্রদান না করায় পূবালী ব্যাংকের বিরুদ্ধে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মঙ্গলবার বিএসইসি’র ৬২৫ তম কমিশন সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সূত্র জানায়, পূবালী ব্যাংকের পরিচালক সৈয়দ মোয়াজ্জেম হোসেন তার প্রিন্স করপোরেশনের নামে পরিচালিত বিও অ্যাকাউন্টে শেয়ার ক্রয়ের ক্ষেত্রে পূর্ব ঘোষণা প্রদান না করে সিকিউরিটিজ আইন অমান্য করেছে। এতে করে কমিশনের নির্দেশনা নং- এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/৪৯ ভঙ্গ হয়েছে।

এছাড়া পূবালী ব্যাংক ২০১৩ সালের ব্যবসায় ১০ শতাংশ বোনাস শেয়ার প্রদান করে। যা সুবিধাভোগী ব্যবসায়ী হিসাবে সৈয়দ মোয়াজ্জেম হোসেন আগে থেকেই জানতেন। ফলে, ওই সময়ে ব্যাংকটির শেয়ার ক্রয় করে তিনি সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা, ১৯৯৫ এর বিধি ৪ এর উপ-বিধি (২) লঙ্গন করেছেন। এসব কারণে পূবালী ব্যাংকের এই পরিচালককে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে, পূবালী ব্যাংক সৈয়দ মোয়াজ্জেম হোসেনের শেয়ার ক্রয় সংক্রান্ত বিষয়ে মূল্য সম্পর্কে মিথ্যা তথ্য প্রদানের মাধ্যমে সিকিউরিটিজ  অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর ১৮ ধারা লঙ্গন করেছে। এছাড়াও সৈয়দ মোয়াজ্জেম হোসেন সম্পর্কে তথ্য চাওয়া সত্ত্বেও তা না দিয়ে সিকিউরিটিজ অ্যান্ড েএক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর ১১(২) লঙ্গন করেছে। এসকল কারনে ব্যাংকটির বিরুদ্ধে সর্তকপত্র ইস্যু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জেডএস/আরজি