অভিবাসীদের উচ্ছেদে পুলিশের বিশেষ অভিযান

ঢাকা, শনিবার, ২০ জানুয়ারি ২০১৮ | ৭ মাঘ ১৪২৪

অভিবাসীদের উচ্ছেদে পুলিশের বিশেষ অভিযান

পরিবর্তন ডেস্ক ১:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০১৭

print
অভিবাসীদের উচ্ছেদে পুলিশের বিশেষ অভিযান

পাপুয়া নিউ গিনিতে অবস্থিত মানুস দ্বীপে থাকা অভিবাসন প্রত্যাশীদের বের করে দিতে বিশেষ অভিযান চালিয়েছে পুলিশ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বেশ কিছুদিন ধরেই দ্বীপটি ছেড়ে দিতে অভিবাসন প্রত্যাশীদের বলে আসছিল কর্তৃপক্ষ। কিন্তু আশ্রয়ে থাকা বেশ কিছু মানুষ তাতে রাজি না হলে প্রথমে তাদের ত্রাণ সহায়তা বন্ধ করে দেয়া হয়।

তাতেও কাজ না হলে শিবিরের বিদ্যুৎ এবং পানি সরবরাহ বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এরপরেও প্রায় কয়েকশ’ মানুষ শিবিরের দখল ছাড়তে রাজি না হলে বল প্রয়োগ করা হবে বলে কর্তৃপক্ষ হুঁশিয়ারী দেয়।

গত ৩১ অক্টোবর শিবিরের কার্যক্রম বন্ধের কারণ হিসেবে কর্তৃপক্ষ বলছে, আদালতের নির্দেশ ছাড়াও অভিবাসন প্রত্যাশীদের বিষয়ে স্থানীয়দের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। তাদের বেশ কিছু কাজের কারণে স্থানীয়রা নিরাপত্তাহীনতায় ভুগছে বলেও একাধিক অভিযোগ পাওয়া গেছে।

এদিকে আশ্রয় শিবিরের অভিযানের ব্যাপারে অস্ট্রেলিয়া জানিয়েছে, এটা সম্পূর্ণ পাপুয়া নিউ গিনি কর্তৃপক্ষের ব্যাপার। অভিযানটা তারাই চালিয়েছে।

পাপুয়া নিউ গিনির আদালতের সিদ্ধান্তের কারণে মানুস দ্বীপে অবস্থিত আশ্রয় শিবিরটি বন্ধ করে দেয় অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ। শিবিরটি মূলত অস্ট্রেলিয়াই পরিচালনা করতো। কিন্তু পাপুয়া নিউ গিনির আদালত জানায়, শিবিরটির পরিচালনা পদ্ধতি অসাংবিধানিক। স্থানীয়দের স্বার্থেরও পরিপন্থী।

কেবিএ

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad