প্রতিশোধমূলক পর্ন ঠেকানোর ব্যবস্থা চালু করল অস্ট্রেলিয়া

ঢাকা, শনিবার, ২০ জানুয়ারি ২০১৮ | ৭ মাঘ ১৪২৪

প্রতিশোধমূলক পর্ন ঠেকানোর ব্যবস্থা চালু করল অস্ট্রেলিয়া

পরিবর্তন ডেস্ক ৮:১৭ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০১৭

print
প্রতিশোধমূলক পর্ন ঠেকানোর ব্যবস্থা চালু করল অস্ট্রেলিয়া

অনেক সময় সাবেক প্রেমিক-প্রেমিকা একে অন্যকে হেনস্তা করার জন্য তাদের অন্তরঙ্গ মুহূর্তের ছবি ইন্টারনেটে ছেড়ে দেন। সেই সব ছবি সরিয়ে ফেলার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট অভিযোগ করতে হয়। কিন্তু এ প্রক্রিয়াটি বেশ জটিল।

সে কারণে এ প্রক্রিয়াকে সহজ করার লক্ষ্যে অস্ট্রেলিয়ার সরকার জাতীয় পর্যায়ে একটি ওয়েব পোর্টাল চালু করেছে। যেখানে ছবি বা ভিডিওর মাধ্যমে কাউকে অপদস্থ করার চেষ্টা করা হলে সেটি নিয়ে অভিযোগ করা যাবে।

আগামি বছর আনুষ্ঠানিকভাবে ওয়েব পোর্টালটি চালু করার আগে পরীক্ষামূলকভাবে অভিযোগের পরিমাণ ও জটিলতা নিয়ে খতিয়ে দেখা হবে।

অস্ট্রেলিয়ার যোগাযোগমন্ত্রী মিচ ফিফিল্ড বলেছেন, তাদের ওয়েব পোর্টালটিই বিশ্বের প্রথম, যেখানে এ ধরনের সহায়তা প্রদান করা হয়। তবে আমেরিকার ক্যালিফোর্নিয়া রাজ্যের সরকার এবং বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান একই ধরনের সহায়তা প্রদানে কাজ করে থাকে।

অস্ট্রেলিয়ার প্রাদেশিক সরকারগুলো উভয় সম্মতি ব্যতিত অন্তরঙ্গ মুহূর্তের ছবি ছড়িয়ে দেয়ার ঘটনাগুলোতে দ্রুত শাস্তি নিশ্চিত করার জন্য কাজ করছে।

প্রতি পাঁচজনের মধ্যে একজন অস্ট্রেলীয় নাগরিক ছবি বা ভিডিওর মাধ্যমে হেনস্তার শিকার হন বলে জানিয়েছে আর.এম.আই.টি নামের একটি গবেষণা সংস্থা। আদিবাসী অস্ট্রেলীয়দের ক্ষেত্রে সংখ্যাটা আরও ভয়ঙ্কর। দেশটিতে আদিবাসী প্রতি দুই জনে একজন, এবং সমকামী বা প্রথাবিরোধী যৌন আচরণকারীদের মধ্যে প্রতি তিনজনে একজন ছবি বা ভিডিওর মাধ্যমে হেনস্তার শিকার হন।

এমআর/এসবি

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad