আফগান শরণার্থীদের ফেরত পাঠাচ্ছে পাকিস্তান

ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৮ | ১২ ফাল্গুন ১৪২৪

আফগান শরণার্থীদের ফেরত পাঠাচ্ছে পাকিস্তান

পরিবর্তন ডেস্ক ৪:২০ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০১৮

print
আফগান শরণার্থীদের ফেরত পাঠাচ্ছে পাকিস্তান

পাক-মার্কিন সম্পর্কে টানাপোড়েনের পর পাকিস্তানে অবস্থানকারী ১৪ লাখ নিবন্ধিত আফগান শরণার্থীর মেয়াদ আর না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান সরকার। দেশটির কেন্দ্রীয় সরকার তাদের নিজ দেশে পাঠাতে উদ্যোগ গ্রহণের উদ্যোগ নিচ্ছে। খবর ডন উর্দু।

এ ব্যাপারে রাজ্য ও সীমান্ত নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের এক সিনিয়র কর্মকর্তা ডনকে বলেছেন, সরকার দেশে অবস্থানকারী শরণার্থীদের অবস্থানের মেয়াদ আর বাড়াবে না। তিনি আরও বলেন, ৩১ জানুয়ারির পর তাদের অবস্থানের মেয়াদ আর বাড়ানো হবে না। তাদেরকে নিজ দেশে ফিরে যেতে হবে।

উল্লেখ্য, পাকিস্তানে আশ্রয় গ্রহণকারীদের মেয়াদ গত ২০১৭ সালের ৩১ ডিসেম্বর শেষ হয়েছে। তারপর ফেডারেল কেবিনেট শুধু এক মাসের জন্য তাদের মেয়াদ বাড়িয়েছিল।

প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয় তালিকাভুক্ত শরণার্থীদের অবস্থানের মেয়াদ এক বছর বাড়ানোর পরামর্শ দিয়েছিল। কিন্তু মিডিয়ার ভাষ্য অনুযায়ী, জাতীয় নিরাপত্তা পরিষদ আফগান শরণার্থীদের মেয়াদ এক বছর না বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

এ বিষয়ে শরণার্থী কমিশনের চিফ সেলিম খান অভিযোগ করে বলেন, সংশ্লিষ্ট কর্মকর্তারা ফেডারেল কেবিনেটে বিষয়টি উত্থাপনের আগেই তাদের ফেরত পাঠানোর পরিকল্পনা তৈরি করা হয়েছে।

সরকারি পরিসংখ্যান মতে, পাকিস্তানে ২৫ লাখ আফগান নাগরিক আশ্রয় গ্রহণ করেছেন। এদের মধ্যে ১৪ লাখ তালিকাভুক্ত। গত বছর পাক সরকার নতুন সাত লাখ অনিবন্ধিত আফগান নাগরিককে তালিকাভুক্ত করে।

এএইচটি/আরপি

 

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad