মিয়ানমারে রয়টার্সের ২ সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গঠন

ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫

মিয়ানমারে রয়টার্সের ২ সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গঠন

পরিবর্তন ডেস্ক ৩:৩৮ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০১৮

print
মিয়ানমারে রয়টার্সের ২ সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গঠন

মিয়ানমারে আটক হওয়া রয়টার্সের ২ সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে সু চি সরকার। ওয়া লোন এবং কিয়াউ সয়ে ঊ নামের এই দুই সাংবাদিকের বিরুদ্ধে দেশটির গোপণীয়তা ভঙ্গ (Official Secrets Act of Law)’এর অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণ হলে তাদের সর্বোচ্চ ১৪ বছরের সাজা হতে পারে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত বছরের ১২ ডিসেম্বর তাদের আটক করে মিয়ানমার কর্তৃপক্ষ। গ্রেফতারের সময় বলা হয়, এই দুই সাংবাদিক গোপনে রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে চালানো মিয়ানমারের সেনাবাহিনীর অভিযান নিয়ে প্রতিবেদন তৈরি করছিল। এরপর ইয়াঙ্গুনের একটি আদালত বুধবার তাদের বিরুদ্ধে এই অভিযোগ গঠন করে।

অবশ্য বুধবার শুনানি চলাকালে সাংবাদিকেরা বলেন, ‘গোপনীয়তা লঙ্ঘন নয়, বরং সত্য প্রকাশের কারণেই তাদের আটক করা হয়েছে। শুনানির পর আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত বিচারকাজ মূলতবি ঘোষণা করে আদালত।

গত ২৪ আগস্ট রাখাইনে সেনাবাহিনীর উপর সন্ত্রাসী সংগঠন আরসা হামলা চালানোর পর জঙ্গি বিরোধী অভিযান শুরু করে মিয়ানমার সরকার। মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গাদের উপর নির্বিচারে হত্যা ও ধর্ষণের মতো অপরাধ করতে থাকলে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসে সংখ্যালঘু সম্প্রদায়ের সাড়ে ৬ লাখেরও বেশি মানুষ।

কেবিএ

 
.



আলোচিত সংবাদ