অলিম্পিকে অংশ নেবে উত্তর কোরিয়া

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

অলিম্পিকে অংশ নেবে উত্তর কোরিয়া

পরিবর্তন ডেস্ক ১:০৮ অপরাহ্ণ, জানুয়ারি ০৯, ২০১৮

print
অলিম্পিকে অংশ নেবে উত্তর কোরিয়া

চলতি বছর দক্ষিণ কোরিয়ায় হতে যাওয়া শীতকালীন অলিম্পিকে অংশ নেয়ার কথা জানিয়েছে উত্তর কোরিয়া। মঙ্গলবার দু’দেশের প্রতিনিধিদলের বৈঠকের পর কিম জং উন সরকারের পক্ষ থেকে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়। দক্ষিণ কোরিয়ার সুত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, শীতকালীন অলিম্পিকে অংশ নিতে খেলোয়ার পাঠাতে রাজি হয়েছে উত্তর কোরিয়া।

গেলো দু’বছরের বেশি সময় পর এবারই প্রথম দু’দেশের উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। দু’দেশের প্রতিনিধিদলের মধ্যে খেলোয়ারেরাও অংশ নেন।

খেলা উপলক্ষ্যে যাতে দু’দেশের মানুষের সাক্ষাতের সুযোগ হয় এমন উদ্যোগের বিষয়েও উত্তর কোরিয়ার প্রতিনিধি দলের পক্ষ থেকে প্রস্তাব রাখা হয়। এরফলে কোরীয় যুদ্ধের পর দু’অঞ্চলে বিচ্ছিন্ন হয়ে যাওয়া পরিবারের সদস্যদের সাক্ষাতের সুযোগ মিলবে বলেও প্রস্তাবে জানায় সিউল।

দুই অঞ্চলে দীর্ঘদিন বিচ্ছিন্ন হয়ে থাকা বিভিন্ন পরিবারের সদস্যদের সাক্ষাতের ক্ষণটি সব সময়ই আবেগঘন পরিবেশের সৃষ্টি করে থাকে। তবে এমন উদ্যোগে উত্তর কোরিয়ার সরকারের অনিহা থাকলেও দক্ষিণ বরাবরই এতে উৎসাহী। এর আগেও দক্ষিণের পক্ষ থেকে এমন প্রস্তাব এবং উদ্যোগ নিতে দেখা গেছে।

দু’দেশের মিলনের ক্ষণটি কোরিয়ার চন্দ্র বছরের ছুটিতে অনুষ্ঠিত হতে পারে বলে আশা করা হচ্ছে। সেই সময়টিতে শীতকালীন অলিম্পিক আয়োজন মাঝামাঝি পর্যায়ে থাকবে।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানের সময় দক্ষিণের খেলোয়ারদের সঙ্গে উত্তর কোরিয়ার অংশগ্রহণকারীদের এক কাতারে হাঁটা অর্থাৎ মার্চ করারও প্রস্তাব দেয় সিউল। যদিও সেই বিষয়ে উত্তর কোরিয়া কোনো জবাব দিয়েছে কিনা তা জানা সম্ভব হয়নি।

এর আগে ২০০৬ সালে আয়োজিত শীতকালীন অলিম্পিকে দু’দেশের খেলোয়ারেরা এক কাতারে কোরীয় উপদ্বীপের পতাকা হাতে হেঁটেছিলেন। অবশ্য সেটিও প্রায় ১০ বছরের বেশি সময় আগের কথা।

কেবিএ

 
.



আলোচিত সংবাদ