খোদ সিআইএ উ.কোরিয়ার পরমাণু হামলার শঙ্কায়

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ | ৯ অগ্রহায়ণ ১৪২৪

খোদ সিআইএ উ.কোরিয়ার পরমাণু হামলার শঙ্কায়

পরিবর্তন ডেস্ক ৭:২৫ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৭

print
খোদ সিআইএ উ.কোরিয়ার পরমাণু হামলার শঙ্কায়

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক মাইক পমপেও সতর্ক করে বলেছেন, উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রে পারমাণবিক ক্ষেপণাস্ত্র হামলার দ্বারপ্রান্তে চলে গেছে।

.

তিনি বলেন, ওয়াশিংটন কূটনৈতিক প্রচেষ্টা ও অবরোধ আরোপের মাধ্যমে সমস্যা মোবাবিলার চেষ্টা করছে। তবে সামরিক শক্তি ব্যবহারের বিষয়টিও রাখা হয়েছে।

বৃহস্পতিবার রক্ষণশীলদের থিঙ্ক ট্যাঙ্ক ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিজ’র এক অনুষ্ঠানে মাইক পমপেও এসব কথা বলেন। খবর: বিবিসির।

উত্তর কোরিয়া বেশ কয়েকবার দাবি করেছে, তারা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে সক্ষম।

এ বিষয়ে সিআইএ পরিচালক বলেন, দেশটি ‘প্রায় সর্বোচ্চ সীমায় পৌঁছে গেছে। এখন তাদের সর্বশেষ ধাপটি কিভাবে থামানো যায়, এটা চিন্তার বিষয়।

মার্কিন এই গোয়েন্দা বাহিনী সাধারণত দেশের বাইরে মার্কিন স্বার্থ নিয়ে কাজ করে। বিভিন্ন দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা, বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানকে হত্যার পেছনে সিআইএ’র হাত রয়েছে বলে গুঞ্জন রয়েছে।

সম্প্রতি উত্তর কোরিয়ার পক্ষ থেকে অভিযোগ করা হয়, দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনকে হত্যার ষড়যন্ত্র করছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান ক্ষেপণাস্ত্র কর্মসূচি কোরিয়ান পেনিনসুলায় উত্তেজনা সৃষ্টি করেছে এবং সেখানে যুদ্ধংদেহী পরিস্থিতি নিয়ে এসেছে। ট্রাম্প ও কিমের মধ্যে কথার লড়াই পত্রিকায় বিশেষ জায়গা দখল করেছে।

এই পরিস্থিতিতে মার্কিন গোয়েন্দা বাহিনী সিআইএ পরিচালকের মন্তব্য খুব গুরুত্ব বহন করে এবং যুক্তরাষ্ট্র যে উত্তর কোরিয়ার হুমকিতে বেশ চাপে আছে তাও ফুটে উঠেছে।

এসবিআই/আইএম

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad