রুহানি নাকি রায়িসি: কে হতে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট?

ঢাকা, সোমবার, ২১ আগস্ট ২০১৭ | ৬ ভাদ্র ১৪২৪

রুহানি নাকি রায়িসি: কে হতে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট?

পরিবর্তন ডেস্ক ৮:১৫ অপরাহ্ণ, মে ১৯, ২০১৭

print
রুহানি নাকি রায়িসি: কে হতে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট?

মধ্যপ্রাচ্যের ক্ষমতাধর রাষ্ট্র ইরানের ১২তম প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে। শুক্রবার সকাল থেকে এ ভোটগ্রহণ শুরু হয়েছে।

নির্বাচনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন- বর্তমান প্রেসিডেন্ট  হাসান রুহানি ,  বিচার বিভাগের সাবেক উপ-প্রধান সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি, বিশেষজ্ঞ পরিষদের সদস্য আগা মিরসালিম এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট মোস্তফা হাশেমি তাবা। তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে সংস্কারপন্থি হাসান রুহানি এবং কট্টরপন্থি ইব্রাহিম রায়িসির মধ্যে। বার্তা সংস্থা এএফপির খবরে জানা যায় জনপ্রিয়তার বিচারে হাসান রুহানির পাল্লাই ভারী। দেশটির নির্বাচনী আইন অনুযায়ী কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট পেতে ব্যর্থ হলে আগামী এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় দফা ভোট হবে।

স্থানীয় সময় সকাল ৮টা থেকে ৬৩ হাজার ৫০০ ভোটকেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। এটি চলবে বিকেল ৬টা পর্যন্ত। তবে নির্ধারিত সময়ে ভোটগ্রহণ শেষ করা না গেলে প্রয়োজনে সময় বাড়ানো হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা। বিশ্বের ১০২টি দেশে অবস্থানরত প্রবাসী ইরানি নাগরিকরাও তাদের প্রেসিডেন্টকে বেছে নেয়ার জন্য ভোট দিচ্ছেন। ওইসব দেশে ভোটগ্রহণের জন্য স্থাপন করা হয়েছে ৩১০টি কেন্দ্র।

এসবিআই/

print
 
nilsagor ad

আলোচিত সংবাদ

nilsagor ad