‘আল্লাহর বান্দা’ ট্রাম্পের জন্য দোয়া সৌদি মওলানার!

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর ২০১৭ | ২ কার্তিক ১৪২৪

‘আল্লাহর বান্দা’ ট্রাম্পের জন্য দোয়া সৌদি মওলানার!

পরিবর্তন ডেস্ক ৫:০৬ অপরাহ্ণ, মে ১৯, ২০১৭

print
‘আল্লাহর বান্দা’ ট্রাম্পের জন্য দোয়া সৌদি মওলানার!

সৌদি আরবে সফরের মাধ্যমে বিদেশ সফর শুরু করা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেখানে পৌছার অনেক আগেই তার জন্য দোয়া করেছেন এক সৌদি মওলানা। তিনি প্রার্থনা করেন: ‘হে আল্লাহ, ট্রাম্প আপনার একজন বান্দা। আপনি তাকে ও তার ভাগ্যকে নিয়ন্ত্রণ করুন। মুসলমানদের খেদমতে তাকে ব্যবহার করো এবং মুসলমানদের উপর সকল শোষণ বন্ধ করাও।’ খবর মিডল ইস্ট মনিটরের।

সাদ বিন গণিয়েম নামে সেই সৌদি মওলানার এই টুইটে বেশ ঝড় উঠেছে টুইটারে। এক টুইটার ব্যবহারকারী লিখেন: ‘তোমার দাড়িতে থুথু দেই। তুমি তার বেহেশতে আরোহণের দোয়া করো। শয়তানও সেটা করতে লজ্জা পেতো।’

আরেকজন লিখেন: তুমি কি মনে করো জায়োনিস্ট ট্রাম্প যে ইসলামের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে সে ইসলামের মঙ্গল করবে? শেইম!’

উল্লেখ্য ট্রাম্প ক্ষমতায় বসার পরপরই বেশ কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের উপর যুক্তরাষ্ট্রে সফরে নিষেধাজ্ঞা জারি করেছিলেন। এছাড়া নির্বাচনী প্রচারণা চালানো কালে মুসলমানদেরকে নিয়ে বিভিন্ন আপত্তিকর মন্তব্য করেছিল।

সৌদি আরব, ইসরায়েল ও মধ্যপ্রাচ্য সফরের মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো সফরে আছেন ডোনাল্ড ট্রাম্প। যেখানে অন্যান্য মার্কিন প্রেসিডেন্ট দায়িত্বপ্রাপ্ত হওয়ার ৫০ দিনের মাথাতেই কোন না কোন দেশ সফর করেছেন সেখানে ট্রাম্পের প্রথম সফরটি প্রায় ১১৯ দিন পর। সিএনএন-এর বরাতে জানা যায় গত ৫০ বছরের মধ্যে এটা হচ্ছে সবচেয়ে দেরিতে বিদেশ সফর।

রিচার্ড নিক্সন, রিগ্যান, জর্জ এইচ ডব্লিউ বুশ, বিল ক্লিন্টন, জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা প্রত্যেকেই অন্তত ৫০ দিনের মাথাতেই বিদেশ সফর করেছিলেন। ১১৯ দিনে ট্রাম্প যেখানে মাত্র প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন বারাক ওবামা ততদিনে অন্তত ৯টি দেশ সফর করেছিলেন। বেশিরভাগ মার্কিন প্রেসিডেন্ট যেখানে মেক্সিকো বা কানাডা সফর দিয়ে শুরু করতেন সেখানে ট্রাম্প সেখানে সৌদি আরব, ইসরায়েল ও ভ্যাটিকান সফরে যাচ্ছেন। প্রতিটি দেশ এক একটি ধর্মের জন্য আলোচিত জায়গা হিসেবে স্বীকৃত।

প্রথমবারের মতো বিদেশ সফর করা মার্কিন প্রেসিডেন্ট হচ্ছেন ২৬তম প্রেসিডেন্ট থিওডর রুজভেল্ট। তিনি ১৯০৬ সালে বিদেশ সফর করেছিলেন। সে হিসেবে ট্রাম্প হচ্ছেন বিদেশ সফর করা ২০তম মার্কিন প্রেসিডেন্ট!

এসবিআই/এমডি

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad