নওয়াজ শরীফের পদত্যাগ দাবিতে পাকিস্তান সংসদ উত্তাল

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ১ পৌষ ১৪২৪

নওয়াজ শরীফের পদত্যাগ দাবিতে পাকিস্তান সংসদ উত্তাল

পরিবর্তন ডেস্ক ৪:২৮ অপরাহ্ণ, এপ্রিল ২১, ২০১৭

print
নওয়াজ শরীফের পদত্যাগ দাবিতে পাকিস্তান সংসদ উত্তাল

শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পদত্যাগের দাবিতে পার্লামেন্ট উত্তাল করে তুলেছে দেশটির বিরোধী দলগুলো। পানামা গেট কেলেঙ্কারি নিয়ে সুপ্রিম কোর্টের রায়ে বিক্ষোভ জানিয়ে আসছেন তারা। দেশটির পার্লামেন্টে বিরোধীদলীয় সংসদ সদস্যরা দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পদত্যাগ দাবি করে স্লোগান দিতে থাকেন। খবর দ্য ডন-এর।

.

ইসলামাবাদে দেশটির অন্যান্য বিরোধী দলগুলোর সাথে মিটিং শেষে পিটিআই, পিপিপি ও জামাত-ই-ইসলামী সংবাদ সম্মেলন করে। আগামী সপ্তাহে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করে একটি র‌্যালির ঘোষণা দিয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান।

এদিকে সংসদ বয়কটের ঘোষণা দিয়েছেন পাকিস্তান পিপলস পার্টি-পিপিপির’র খুরশীদ শাহ।

সরকারের বিরুদ্ধে ‘একটি বড় জোট’ করার আহ্বান জানিয়েছেন আওয়ামী মুসলিম লীগ এর (এএমএল) প্রেসিডেন্ট শেখ রাশীদ।

পানামা গেট কেলেঙ্কারিতে দেশের বাইরে নওয়াজ শরীফ ও তার পরিবারের বাণিজ্য ও আর্থিক লেনদেনের কথা ফাঁস হয়েছিল। বিশ্বের আরও বেশ কয়েকজন বিশ্বনেতা, রাজনীতিবিদ, তারকা পানামাগেইট ক্যালেংকারিতে ফেঁসে গিয়েছেন।

উল্লেখ্য পানামা পেপার্স তথ্য ফাঁস করে দিয়ে এ বছর সাংবাদিকতার সবচেয়ে সম্মানজনক পুরস্কার পুলিৎজার পুরস্কার পায় আইসিইজে বা ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস্।

পানামার আইনি পরামর্শক প্রতিষ্ঠান মোসাক ফনসেকার এক কোটির বেশি নথি ফাঁস হয় গত বছর। এর কিছু নথি থেকে জানা যায়, নওয়াজ শরিফ, তাঁর মেয়ে মরিয়ম নওয়াজ, ছেলে হাসান ও হুসেইন নওয়াজ একাধিক লেনদেনের মাধ্যমে বিদেশে পাঠিয়েছেন বিপুল পরিমাণ অর্থ। এ ছাড়া অন্তত আটটি অফশোর কোম্পানির মালিকানার সঙ্গে নওয়াজ ও তাঁর পরিবারের যুক্ত থাকার ইঙ্গিত পাওয়া যায় ওই সব নথিতে।

এ ঘটনায় পাকিস্তানের বিরোধী দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই), জামায়াত-ই-ইসলামি (জেআই), ওয়াতান পার্টি ও অল পাকিস্তান মুসলিম লিগ প্রধানমন্ত্রী নওয়াজ ও তাঁর পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্তের আবেদন করে। এ নিয়ে ব্যাপক আন্দোলনও শুরু করেছিল বিরোধী দলগুলো। তখন আদালত বিষয়টি তদন্ত করে দেখতে সম্মত হন।

এসবিআই/একে

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad