উত্তর ইতালির ১ কোটি ৬০ লাখ মানুষ কোয়ারেন্টাইনে
Back to Top

ঢাকা, বুধবার, ৮ জুলাই ২০২০ | ২৪ আষাঢ় ১৪২৭

উত্তর ইতালির ১ কোটি ৬০ লাখ মানুষ কোয়ারেন্টাইনে

পরিবর্তন ডেস্ক ১২:১৬ অপরাহ্ণ, মার্চ ০৮, ২০২০

উত্তর ইতালির ১ কোটি ৬০ লাখ মানুষ কোয়ারেন্টাইনে
উত্তর ইতালির লম্বার্দি অঞ্চল এবং ১৪ প্রদেশে অন্তত এক কোটি ৬০ লাখ মানুষ বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রয়েছেন বলে মন্তব্য করেছেন ইতালির প্রধানমন্ত্রী জিউসেপে কন্টি।

রোববার আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

এই অবস্থা এপ্রিলের প্রথম দিক পর্যন্ত থাকবে। দেশটিতে নাটকীয়ভাবে করোনাভাইরাস বেড়ে যাওয়ায় ব্যায়ামাগার, সুইমিংপুল, যাদুঘর এবং স্কি রিসোর্টগুলো বন্ধ করে দেয়া হবে।

ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালি মারাত্মকভাবে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। গতকাল শনিবার এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ব্যাপক বৃদ্ধি পায়।

বাণিজ্যিক কেন্দ্র মিলান এবং পর্যটকদের মূল আকর্ষণ কেন্দ্র ভেনিসে এই পদক্ষেপ এপ্রিলের তিন তারিখ পর্যন্ত চলবে।

ইতালিতে মৃতের সংখ্যা এখন ২৩০ জন ছাড়িয়ে গেছে। কর্মকর্তারা বলছেন ২৪ ঘণ্টায় ৫০ জনের বেশি মারা গেছে। নিশ্চিত আক্রান্তের সংখ্যা শনিবার এক ধাক্কায় ১,২০০ থেকে বেড়ে হয়েছে ৫,৮৮৩ জন।

লম্বার্দির পুরো উত্তর অঞ্চল যেখানে এক কোটি লোকের বাস এবং ইতালির বাণিজ্যিক নগরী মিলান লক ডাউন বা বন্ধ রাখা হবে তবে জরুরি ভিত্তিতে কিছু করার প্রয়োজন হলে সেক্ষেত্রে নিয়মের ব্যত্যয় হতে পারে।

এছাড়া ১৪টা প্রদেশের মধ্যে ভেনিস, পারমা এবং মোদেনা বন্ধ থাকবে যার ফলে এক কোটি ৬০ লাখ মানুষের জীবনে প্রভাব ফেলবে।

প্রধানমন্ত্রী জিউসেপে কন্টি বলেছেন, যেসব প্রদেশ আক্রান্ত হয়েছে তার মধ্যে মোদেনা, পারমা, পিয়াসেনজা, রেজ্জিও এমিলিয়া, রিমিনি, পেসারো এবং আরবিনো, আলেসান্দ্রিয়া, অ্যাসটি, নোভারা, ভারবানো কিউসিও ওসোলা, ভারসেই, পাদুয়া, ট্রেভিসো এবং ভেনিস।

কোয়ারেন্টাইনের অংশ হিসেবে যে ব্যবস্থাগুলো নেয়া হবে তা হলো: নাইট ক্লাব, জিম, সুইমিং পুল, মিউজিয়াম এবং স্কি রিসোর্ট বন্ধ থাকবে। রেস্তোরাঁ ও ক্যাফে খোলা থাকবে কিন্তু কাস্টোমারদের একে অপরের কাছ থেকে অন্তত এক মিটার দূরত্ব বজায় রাখতে হবে। এছাড়া, ফুটবলসহ খেলার অনুষ্ঠানগুলো পেছানো হয়েছে।

জরুরি প্রয়োজন ছাড়া সবাইকে বাড়িতে থাকতে বলা হবে। যারা কোয়ারেন্টাইনের এ নিয়ম ভঙ্গ করবে, তাদের তিন মাসের কারাদণ্ড হতে পারে।

ইতালিকে ভাইরাস ছড়ানোর বিষয়টি নিয়ন্ত্রণে সর্বাধিক জোর দেয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)।

শনিবার ইতালির ডেমোক্র্যাটিক পার্টির (পিডি) শীর্ষ নেতা নিকোলা জিংগারেত্তি জানিয়েছেন, তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

তবে সুস্থ হওয়ার আগ পর্যন্ত তিনি বাড়িতেই থাকবেন বলে জানিয়েছেন।

এইচআর

 

: আরও পড়ুন

আরও