চীন, দ. কোরিয়ায় আক্রান্তের সংখ্যা আরও বেড়েছে
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২ জুন ২০২০ | ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

চীন, দ. কোরিয়ায় আক্রান্তের সংখ্যা আরও বেড়েছে

পরিবর্তন ডেস্ক ১১:১০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২০

চীন, দ. কোরিয়ায় আক্রান্তের সংখ্যা আরও বেড়েছে

চীন থেকে উৎপন্ন করোনাভাইরাস এশিয়ার উত্তরাংশ, মধ্যপ্রাচ্য ও ইউরোপের দেশগুলোতেও দ্রুত ছড়িয়ে পড়ছে। যা সকলের জন্য গভীর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনাভাইরাস থেকে সৃষ্ট রোগ কোভিড-১৯ এ নতুন আক্রান্তের সংখ্যা মঙ্গলবার আরও বৃদ্ধির কথা জানিয়েছে চীন ও দক্ষিণ কোরিয়া। খবর: ইউএনবি

চীনের উহান শহর থেকে গত ডিসেম্বর মাস থেকে ছড়িয়ে পড়ে এই সংক্রামক রোগ। চীনে নতুন করে আরও ৫০৮ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া আরও ৭১ জনের মৃত্যু হয়েছে, যাদের মধ্যে ৬৮ জনই ভাইরাসটির উৎপত্তিস্থল উহানের বাসিন্দা। চীনের মূল ভূখণ্ডে ২ হাজার ৬৬৩ জনের মৃত্যুসহ মোট আক্রান্তের সংখ্যা ৭৭ হাজার ৬৫৮।

অন্যদিকে চীনের পর দক্ষিণ কোরিয়াতেও ভাইরাসটির প্রাদুর্ভাব দেখা দিয়েছে। মঙ্গলবার সকাল পর্যন্ত দেশটিতে নতুন করে আরও ৬০ জন কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছে। করোনাভাইরাস প্রাদুর্ভাব রোধে ‘নজিরবিহীন, শক্তিশালী’ পদক্ষেপ নেয়া হবে, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের এমন আহ্বানের পরও দেশটিতে ভাইরাস আক্রান্ত মোট ৮৯৩ জনকে শনাক্ত করা হয়েছে।

চীন থেকে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী প্রায় আড়াই হাজার মানুষের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছেন ৭৮ হাজারের বেশি মানুষ।

অন্যান্য দেশে কোভিড -১৯ রোগে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভাইরাসটি মহামারি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এখনও এটি মহামারি হয়নি বলে দাবি সংস্থাটির।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাডহানম গ্রেব্রেইয়েসুস বলেন, ‘গত কয়েক সপ্তাহের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, করোনাভাইরাস ব্যাপক আকারে সারা বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়তে পারে, যাতে ব্যাপক আশঙ্কা ও বিঘ্ন সৃষ্টি করতে পারে।’

এসবি

 

: আরও পড়ুন

আরও