যুক্তরাষ্ট্র সফর করা সেই জাপানির করোনা শনাক্ত
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০ | ১৮ চৈত্র ১৪২৬

যুক্তরাষ্ট্র সফর করা সেই জাপানির করোনা শনাক্ত

পরিবর্তন ডেস্ক ১০:৪৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২০

যুক্তরাষ্ট্র সফর করা সেই জাপানির করোনা শনাক্ত

যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপরাজ্যে সফর করে নিজ দেশে ফেরার সময় এক জাপানি নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন বলে নিশ্চিত হওয়ার কথা জানিয়েছে হাওয়াই কর্তৃপক্ষ।

হাওয়াইয়ের আলোহা রাজ্যে ওই ব্যক্তির ভ্রমণ সম্পর্কিত সকল তথ্য ছাড়াও, তার বিমানের তথ্য এবং সফরকালে তার সাথে যাদের ঘনিষ্ঠ যোগাযোগ ছিল সেসব বিষয়ে অনুসন্ধান করছেন স্বাস্থ্য কর্মকর্তারা। খবর: ইউএনবি

হাওয়াই স্বাস্থ্য পরিচালক ব্রুস অ্যান্ডারসন জানান, ওই ব্যক্তি ‘কোভিড-১৯’ রোগে আক্রান্ত বলে শুক্রবার হাওয়াই কর্তৃপক্ষকে অবহিত করে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র।

গত ২৮ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত ওই ব্যক্তি হাওয়াইতে ছিলেন। প্রথমে তিনি মাউই দ্বীপ পরিদর্শন করলেও তখন তার মধ্যে করোনাভাইরাসের কোনো লক্ষণ ছিল না বলে জানান অ্যান্ডারসন। ফেব্রুয়ারির ৩ থেকে ৭ তারিখ পর্যন্ত ওই জাপানি নাগরিক রাজ্যের সবচেয়ে জনবহুল দ্বীপ ওহুতে ছিলেন। সেখানে অবস্থানকালীন সময়ে তার মধ্যে ঠান্ডাজনিত লক্ষণ দেখা দিলেও, তিনি জ্বরে আক্রান্ত ছিলেন না।

অ্যান্ডারসন জানান, জাপানে ফিরে যাওয়ার পরই ওই ব্যক্তির মধ্যে করোনাভাইরাসের গুরুতর লক্ষণগুলো দেখা দেয় এবং সেখানে পরীক্ষার পর সে ওই ভাইরাস আক্রান্ত বলে নিশ্চিত হওয়া যায়।

দক্ষিণ চীন সাগরের তীরে অবস্থিত জাপানে এ পর্যন্ত ২৫৯ জন নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে এবং এতে একজনের মৃত্যু হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। আক্রান্ত ২৫৯ জনের মধ্যে ২১৮ জনেই ইয়োকোহামা বন্দরে নোঙর করা প্রিন্সেস ডায়মন্ড নামের জাহাজের যাত্রী।

এইচআর

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও