ইরানে বিক্ষোভ, ট্রাম্পের সমর্থন

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০ | ১২ ফাল্গুন ১৪২৬

ইরানে বিক্ষোভ, ট্রাম্পের সমর্থন

পরিবর্তন ডেস্ক ১২:০৮ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২০

ইরানে বিক্ষোভ, ট্রাম্পের সমর্থন

ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান ক্ষেপণাস্ত্র ছুড়ে ভূপাতিত করার বিষয়টি অস্বীকার করায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের মিথ্যাবাদী আখ্যা দিয়ে ইরানের রাজধানী তেহরানে বিক্ষোভ হয়েছে।

দুর্ঘটনার তিন দিন পর শনিবার ইরান বিমানটিকে ‘অনিচ্ছাকৃতভাবে’ ভূপাতিত করার বিষয়টি স্বীকার করে। ওই দুর্ঘটনায় বিমাটিতে থাকা ১৭৬ আরোহী ও ক্রুর সবাই নিহত হয়।

বিবিসি বলছে, স্থানীয় সময় শনিবার বিকেলে তেহরানের শরীফ ও আমির বিশ্ববিদ্যালয়ের বাইরে জড়ো হয় শিক্ষার্থীরা। প্রথমে তারা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের প্রতি শ্রদ্ধা জানাতে সেখানে জড়ো হয়। কিন্তু সন্ধ্যা নাগাদ তা বিক্ষোভে সমাবেশে রূপ নেয়।

এ সময় বিক্ষোভকারীরা দেশটির নেতাদের বিরুদ্ধে স্লোগান দেন এবং সোলায়মানির ছবি ছিঁড়ে ফেলেন। পরে তারা বিমানটি ভূপাতিত করার জন্য দায়ী ব্যক্তিদের এবং যারা এই ঘটনাটি ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিল তাদের বিরুদ্ধে মামলা করার আহ্বান জানান।

এ ছাড়া "মিথ্যাবাদীদের মৃত্যুদণ্ড দাও" বলেও তারা স্লোগান দেন। এক পর্যায়ে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তার মাধ্যমে এই বিক্ষোভের প্রতি সমর্থন জানিয়েছেন।

ট্রাম্প ইংরেজি ও ফারসি ভাষায় করা টুইটে লিখেছেন, ‘ইরানের সাহসী ও ভুক্তভোগী জনগণের প্রতি: আমি আমার রাষ্ট্রপতি হিসেবে ক্ষমতা গ্রহণের শুরু থেকেই আপনার পাশে আছি এবং আমার সরকার আপনাদের পাশে থাকবে। আমরা আপনাদের প্রতিবাদ নিবিড়ভাবে অনুসরণ করছি। আপনাদের সাহস অনুপ্রেরণা দেই।’

এ ছাড়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানে বিক্ষোভের ভিডিও টুইট করে লিখেছেন, ‘ইরানি জনগণের বক্তব্য স্পষ্ট। তারা খামেনির দুর্নীতিবাজ শাসন ব্যবস্থা, বিপ্লবী বাহিনী রেভল্যুশনারি গার্ড- আইআরজিসির বর্বরতা, সরকারের মিথ্যাচার, দুর্নীতি ও অদক্ষতায় বিরক্ত। আমরা ইরানি জনগণের পাশে আছি যারা আরও ভাল ভবিষ্যতের প্রাপ্য।’

আরপি

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও