কর্মচারীদের ইরাকের মার্কিন দূতাবাস ত্যাগের নির্দেশ যুক্তরাষ্ট্রের
Back to Top

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০ | ২৫ চৈত্র ১৪২৬

কর্মচারীদের ইরাকের মার্কিন দূতাবাস ত্যাগের নির্দেশ যুক্তরাষ্ট্রের

পরিবর্তন ডেস্ক ৭:৪৬ অপরাহ্ণ, মে ১৫, ২০১৯

কর্মচারীদের ইরাকের মার্কিন দূতাবাস ত্যাগের নির্দেশ যুক্তরাষ্ট্রের

ইরাকের বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাস এবং আরবিলের কনস্যুলেটের কিছু কর্মচারীকে দূতাবাস ত্যাগের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র।

ইরাকের পাশের দেশ ইরানের সঙ্গে বিদ্যমান উত্তেজনার মধ্যে বুধবার মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এই নির্দেশ দেয় বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

গত কয়েক দিন ধরে তেহরানের ওপর দারুণ চাপ সৃষ্টির পদক্ষেপ নিয়েছে ওয়াশিংটন। ইরান ওই অঞ্চলে শিগগিরই হামলার পরিকল্পনা করছে এমন অভিযোগে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে তাদের সামরিক শক্তি বৃদ্ধি করেছে।

ভ্রমণে সতর্কতা বিষয়ক এক বিজ্ঞপ্তিতে যুক্তরাষ্ট্র বলেছে, ‘ইরাকে অসংখ্য সন্ত্রাসী ও বিদ্রোহী সংগঠন সক্রিয় আছে এবং তারা নিয়মিত ইরাকের সামরিক ও বেসামরিক লোকদের ওপর হামলা চালায়।’

বিজ্ঞপ্তিতে  আরো বলা হয়, ‘ওই এলাকায় যুক্তরাষ্ট্রবিরোধী সাম্প্রদায়িক যোদ্ধারা মার্কিন নাগরিক এবং পশ্চিমা কোম্পানিগুলোর প্রতি হুমকি হয়ে উঠতে পারে।’

গত বছর প্রতিবাদে উত্তাল দক্ষিণ ইরাকের বসরা শহরে মার্কিন কনস্যুলেট বন্ধ করে অভিযোগ করেছিল ইরান সমর্থিত যোদ্ধারা ‘পরোক্ষভাবে গুলিবর্ষণ’ করেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত সপ্তাহে আকস্মিক এক সফরে বাগদাদ যান। তেহরানের ওপর সর্বোচ্চ চাপ সৃষ্টির আগে যুক্তরাষ্ট্রের চিরশত্রু ইরানের মিত্র দেশ ইরাকের সঙ্গে সম্পর্ক জোরদার করা লক্ষ্যে তিনি ওই সফরে গিয়েছিলেন।

এমআর/এইচআর

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও