সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র মহড়ার কারণ জানালো উত্তর কোরিয়া
Back to Top

ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র মহড়ার কারণ জানালো উত্তর কোরিয়া

পরিবর্তন ডেস্ক ২:৪২ অপরাহ্ণ, মে ০৯, ২০১৯

সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র মহড়ার কারণ জানালো উত্তর কোরিয়া

ফেব্রুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরীয় নেতার শীর্ষ বৈঠক ব্যর্থ হওয়ার পর কয়েক দফা ক্ষেপণাস্ত্রের মহড়া চালিয়েছে পিয়ংইয়ং। এ নিয়ে আন্তর্জাতিক মহলে নানা জল্পনার সৃষ্টি হয়েছে।

এরই পরিপ্রেক্ষিতে উত্তর কোরিয়া বলছে, সম্প্রতি যে ক্ষেপণাস্ত্র মহড়া চালানো হয়েছে তা ছিল নিয়মিত মহড়া এবং দেশের নিরাপত্তা রক্ষার জন্য সামরিক প্রশিক্ষণের অংশ হিসেবে এটি চালানো হয়েছে। এ মহড়া কোনো দেশকে লক্ষ্য করে চালানো হয়নি।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অজ্ঞাত এক কর্মকর্তা বিবৃতির মাধ্যমে এ কথা জানিয়েছেন। আর দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ গতকাল বুধবার এ খবর দিয়েছে বলে জানিয়েছে ইরানি গণমাধ্যম পার্সটুডে।

প্রসঙ্গত, গত ৪ মে ক্ষেপণাস্ত্র মহড়া চালায় উত্তর কোরিয়া। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন ওই মহড়া পর্যবেক্ষণ করেন। মহড়ায় বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয় এবং এর মধ্যে অন্তত একটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছিল।

মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান গতকাল কংগ্রেসে শুনানির সময় বলেছেন, উত্তর কোরিয়া রকেট ও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

উল্লেখ্য, ২০১৭ সালের নভেম্বর মাসে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার পর এই প্রথম উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র মহড়া চালালো। এর আগে আমেরিকা ও উত্তর কোরিয়ার মধ্যে পরমাণু আলোচনা কার্যত ব্যর্থ হয়েছে।

আমেরিকা চাইছে কোনো শর্ত ছাড়াই উত্তর কোরিয়া তার পরমাণু কর্মসূচি বন্ধ করুক। কিন্তু পিয়ংইয়ংয়ের দাবি হলো- পরমাণু কর্মসূচি বর্জন করা হবে, তবে দেশটির ওপর থেকে যাবতীয় নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

আরপি

 

: আরও পড়ুন

আরও