রোহিঙ্গাদের জমিতে সেনাঘাঁটি বানাচ্ছে মিয়ানমার: অ্যামনেস্টি

ঢাকা, সোমবার, ১৮ জুন ২০১৮ | ৪ আষাঢ় ১৪২৫

রোহিঙ্গাদের জমিতে সেনাঘাঁটি বানাচ্ছে মিয়ানমার: অ্যামনেস্টি

পরিবর্তন ডেস্ক ১:০০ অপরাহ্ণ, মার্চ ১২, ২০১৮

print
রোহিঙ্গাদের জমিতে সেনাঘাঁটি বানাচ্ছে মিয়ানমার: অ্যামনেস্টি

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, মিয়ানমার সেনাবাহিনীর সাঁড়াশি অভিযানের শিকার হয়ে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের গ্রাম ও জমিজমায় ঘাঁটি তৈরি করছে মিয়ানমারের সেনাবাহিনী।নতুন এক গবেষণার পর অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, তারা স্যাটেলাইট থেকে ধারণ করা ছবি ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এমন তথ্য জানতে পেরেছে।

যেসব গ্রাম থেকে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনে রোহিঙ্গারা পালিয়ে গেছেন সেসব গ্রামেই ওই রোহিঙ্গাদের ফেলে আসা জমি ও ভিটে-বাড়ির ওপর ঘাঁটি তৈরি করছে সেনাবাহিনী।

এই জানুয়ারি মাসে রোহিঙ্গাদের গ্রামে বহু বাড়িঘর বুলডোজার দিয়ে মাটির সাথে মিশিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে অ্যামনেস্টি। নতুন করে সারি সারি ঘর জ্বালিয়ে দেয়া হয়েছে বলেও জানিয়েছে আন্তর্জাতিক এ সংস্থাটি। 

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচও একই ধরনের ঘটনার বর্ণনা দিয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একজন মুখপাত্র এটিকে সেনাবাহিনী দ্বারা ভূমি গ্রাস বলে উল্লেখ করেছেন।

মিয়ানমারের সরকার অ্যামনেস্টির অভিযোগ সম্পর্কে কোনো মন্তব্য করেনি। 

প্রসঙ্গত, গত বছরের ২৫ আগস্ট নিরাপত্তা চৌকিতে হামলার ঘটনাকে কেন্দ্র করে মিয়ানমারের রাখাইন রাজ্যের সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের ওপর অবর্ণনীয় অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। 

জাতিসংঘ ওই অভিযানকে ‘জাতিগত নিধন’ বলে অভিহিত করেছে। এতে কয়েক হাজার রোহিঙ্গার প্রাণহানি ঘটেছে। আহত ও বিকলাঙ্গ হয়েছে আরো কয়েক হাজার। আর জীবন বাঁচাতে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পার্শ্ববর্তী বাংলাদেশে পালিয়ে এসেছে।

 আরপি

 
.




আলোচিত সংবাদ