যুক্তরাষ্ট্র অর্থনীতির ক্ষতি করলে ‘হাত গুটিয়ে বসে থাকবে না চীন’

ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮ | ১০ আষাঢ় ১৪২৫

যুক্তরাষ্ট্র অর্থনীতির ক্ষতি করলে ‘হাত গুটিয়ে বসে থাকবে না চীন’

পরিবর্তন ডেস্ক ৭:০৯ অপরাহ্ণ, মার্চ ০৪, ২০১৮

print
যুক্তরাষ্ট্র অর্থনীতির ক্ষতি করলে ‘হাত গুটিয়ে বসে থাকবে না চীন’

যুক্তরাষ্ট্রের কোনো সিদ্ধান্তে চীনের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হলে তা ঠেকাতে 'প্রয়োজনীয় সব পদক্ষেপ' নিবে বলে জানিয়েছে চীনের একজন কর্মকর্তা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানির উপর শুল্ক বসানোর পরিকল্পনা ঘোষণা করার পর বিশ্ব জুড়ে 'বাণিজ্য যুদ্ধের' আশঙ্কা দেখা দেয়ায় এই মন্তব্য করল চীন।

রোববার চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের মুখপাত্র ঝ্যাং ইয়েসুই এক সংবাদ সম্মেলনে বলেন, 'চীন যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য যুদ্ধে জড়াতে চায় না। কিন্তু যুক্তরাষ্ট্র যদি চীনের স্বার্থকে ক্ষতিগ্রস্ত করে তাহলে, চীন হাত গুটিয়ে বসে না থেকে প্রয়োজনীয় সব ব্যবস্থা নিবে।'

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সহযোগী লিউ হি দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক নিয়ে আলোচনা হোয়াইট হাউজের কর্মকর্তাদের সাথে আলোচনা করেছে।

ট্রাম্পের ঘোষণার পর বিভিন্ন দেশ যুক্তরাষ্ট্রের বিভিন্ন পণ্যের উপরও শুল্ক আরোপের হুমকি দেয়ায়, পৃথিবীজুড়ে সংঘর্ষপূর্ণ বাণিজ্যিক প্রতিযোগিতা শুরু হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

তবে ট্রাম্প এক টুইটে এসব হুমকি উড়িয়ে দিয়ে টুইটারে বলেছেন, 'বাণিজ্য যুদ্ধ ভাল এবং এগুলো জেতা সহজ।'

ট্রাম্পের প্রশাসন আমদানি করা স্টিলের উপর ২৫% এবং অ্যালুমিনিয়ামের উপর ১০% শুল্ক আরোপের পরিকল্পনা করছে।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময় থেকেই ট্রাম্প চীনের বাণিজ্য নীতির সমালোচনা করে আসছে। কিন্তু, চীন যুক্তরাষ্ট্রে স্টিল ও অ্যালুমিনিয়াম খুব বেশি রপ্তানি করে না।

সারা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি স্টিল উৎপাদন করে চীন। কিন্তু এর মধ্য থেকে তারা যুক্তরাষ্ট্রে রপ্তানি করে মাত্র এক শতাংশ।

অন্যদিকে কানাডা, ব্রাজিল, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া ও তুরস্ক স্টিল রপ্তানির জন্য যুক্তরাষ্ট্রের বাজারের উপর দারুণ নির্ভরশীল।

নিজেদের স্বার্থ রক্ষার নামে যুক্তরাষ্ট্র অন্যান্য দেশের স্টিল ও অ্যালুমিনিয়াম রপ্তানির উপর যে শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছে তা ভিত্তিহীন বলে মন্তব্য করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

এমআর/এএসটি

 
.




আলোচিত সংবাদ